ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে স্টাইল ক্রাফট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫৫ পিএম, ১৩ অক্টোবর ২০১৭

সপ্তাহজুড়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষ ছিল স্টাইল ক্রাফট। ফলে সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

অপরদিকে প্রতিষ্ঠানটির শেয়ার ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় অনেক বিনিয়োগকারী স্টাইল ক্রাফটের শেয়ার বিক্রি করতে চাননি। ফলে এ কোম্পানির শেয়ার খুব বড় অঙ্কের লেনদেন হয়নি। সপ্তাহের পাঁচ কার্যদিবসে (৮ থেকে ১২ অক্টোবর) প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৫ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২ কোটি ৪১ লাখ টাকা।
তবে বিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করতে না চাওয়া শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে। সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য বেড়েছে ৬৪ দশমিক ২০ শতাংশ। আর টাকার অঙ্কে বেড়েছে ৯৯০ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে স্টাইল ক্রাফটের প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ২ হাজার ৫৩৩ টাকা ৫০ পয়সায়। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১ হাজার ৫৪২ টাকা ৯০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) স্টাইল ক্রাফটের মুনাফা হয়েছে ৬৬ লাখ টাকা। আগের প্রান্তিকে (২০১৬ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত) মুনাফা হয় ৫৭ লাখ টাকা। তার আগের প্রান্তিকে (২০১৬ সালের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত) মুনাফা হয় ৯১ লাখ টাকা। অর্থাৎ শেষ হিসাব বছরের প্রথম ৯ মাসে কোম্পানিটির মুনাফা হয়েছে ২ কোটি ১৪ লাখ টাকা।

পুঁজিবাজারের ভালো কোম্পানি বা ‘এ’গ্রুপের অন্তরর্ভুক্ত এ প্রতিষ্ঠানটি ২০১৫ সাল বিনিয়োগকারীদের ৬০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। পরের বছর ২০১৬ সালে ৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়া হয়। অর্থাৎ এক বছর ব্যবসা চালিয়ে কোম্পানিটি একটি শেয়ারের বিপরীতে বিনিয়োগকারীদের ২০১৫ সালে ৬ টাকা এবং ২০১৬ সালে ৭ টাকা ৫০ পয়সা বোনাস দিয়েছে।

কোম্পানির মোট শেয়ারের ৫৫ দশমিক ৪৬ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের ৩৭ দশমিক ৭৬ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৬ দশমিক ৭৮ শতাংশ শেয়ার।

এদিকে গত সপ্তাহে স্টাইল ক্রাফটের পরেই বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল ব্র্যাক ব্যাংক। সপ্তাহজুড়ে এ ব্যাংকের শেয়ার দাম বেড়েছে ১৩ দশমিক ৬০ শতাংশ। এর পরেই রয়েছে ডেফডিল কম্পিউটার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১২ দশমিক ৫২ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা অ্যাপেক্স স্পিনিংয়ের শেয়ার দাম ১২ দশমিক শূন্য ৩ শতাংশ, ইফাদ অটোসের ১০ দশমিক ৯৬ শতাংশ, কহিনুর কেমিক্যালের ৯ দশমকি ৮০ শতাংশ, ফার্মা এইডের ৮ দশমিক ৩৭ শতাংশ, এমবি ফার্মার ৮ দশমিক ১৯ শতাংশ, লিবরা ইনফিউশনের ৭ দশমিক ৯০ শতাংশ এবং সোনালী আঁশের ৭ দশমিক ২০ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এএইচ/আইআই