ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শ্রমিকদের সবধরনের অনিশ্চয়তার কাজ বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০১ এএম, ০৭ অক্টোবর ২০১৭

বাংলাদেশে শ্রমিকদের সবধরনের অনিশ্চিয়তার কাজ বন্ধ করার দাবি জানিয়েছে ‘ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)’ নামের একটি সংগঠন। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তায় আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

আইবিসি চেয়ারম্যান মজিবুর রহমান ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন থেকে বক্তব্য রাছেন সংগঠনটির মহাসচিব মো. তৌহিদুর রহমান, সিনিয়র নেতা রায় রমেশ চন্দ্র, কামরুল আনাম, আমিরুল হক আমিন, কুতুবউদ্দিন আহমেদ, হেদায়েতুল ইসলাম, বদরুদ্দোজা নিজাম, গিয়াস উদ্দিন আহমেদ, রুহুল আমিন, সালাউদ্দিন স্বপন, বাবুল আক্তার, নাজমা আক্তার, শামীমা নাসরিন, রাশেদুল আলম রাজু, চায়না রহমান প্রমুখ।

মানববন্ধনে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, আজ (শনিবার) বিশ্বের ১৪০টি দেশে ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়নের ডাকে সবধরনের অনিশ্চিত কাজ বন্ধ করার দাবিতে সমাবেশ, র্যালি ও বিভিন্ন ধরনের কর্মসূচি পালিত হচ্ছে।

মানববন্ধন থেকে বক্তারা বলেন, বর্তমানে দেশে দৈনিক ভিত্তিতে ও চুক্তিভিত্তিক শ্রমিক নিয়োগের হার ক্রমান্বয়ে বেড়ে চলেছে। যে কারণে এইসব শ্রমিক কোনোরূপ চাকরিকালীন আইনানুগ সুবিধাপ্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন। যা প্রকারান্তরে শ্রমজীবী মানুষকে প্রতারণা করার সামিল। তাই সবধরনের অনিশ্চিত কাজ বন্ধে সরকারকে আইনানুগ পদক্ষেপ গ্রহণ করতে হবে। অন্যথায় শ্রমিক-শ্রেণি তার ন্যায়সঙ্গত অধিকার আদায়ে আন্দোলন-সংগ্রামে ঝাঁপিয়ে পড়বে।

তারা বলেন, ইদানিং বিভিন্ন মোবাইল অপারেটর, পোশাকশিল্প, নির্মাণসহ নানাবিধ শিল্পে ঠিকাদারের মাধ্যমে শ্রমিক নিয়োগ করা হচ্ছে এবং তাদেরকে যখন-তখন কর্মস্থল থেকে কোনোরূপ সার্ভিস বেনিফিট না দিয়েই বিদায় করা হচ্ছে। এতে করে শ্রমিকদের ভবিষ্যৎ সামাজিক নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। সময় এসেছে এসব চুক্তিভিত্তিক দৈনিক মজুরি ও ঠিকাদারের মাধ্যমে নিয়োগব্যবস্থা বাতিল করে গণতান্ত্রিক ও আইএলও কনভেনশনের আলোকে শ্রমিকদের দীর্ঘস্থায়ী চাকরির নিশ্চয়তা বিধান করা।

এমএএস/বিএ/জেআইএম

আরও পড়ুন