ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

টানা তিন কার্যদিবসে শেয়ারবাজারে বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:০৫ পিএম, ০৫ অক্টোবর ২০১৭

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক ও লেনদেনের বড় উত্থান হয়েছে। এ নিয়ে উভয় বাজারে টানা তিন কার্যদিবসে বড় উত্থান ঘটল।

সূচকের বড় উত্থান হলেও এদিন ডিএসইতে লেনদেন হওয়া যত প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে কমেছে এর থেকে বেশি প্রতিষ্ঠানের। একই অবস্থা সিএসই’র।

এদিন ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৪২ পয়েন্ট এবং লেনদেন বেড়েছে ১৭৪ কোটি চার লাখ টাকা। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স বেড়েছে ৮০ পয়েন্ট এবং লেনদেন বেড়েছে ১৪ কোটি ৫৯ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার সূচকের উত্থানে ডিএসইতে লেনদেন শরু হয়। যা শেষ পর্যন্ত অব্যাহত থাকে এবং শেষ ঘণ্টায় লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ে। ফলে সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ৪২ পয়েন্ট বেড়ে ছয় হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে। সেই সঙ্গে বেড়েছে অপর দুটি সূচক। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ২০১ পয়েন্টে। আর ডিএসই শরিহ্ সূচক আগের দিনের তুলনায় পাঁচ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩৪৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ১৪৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দাম। লেনদেন হয়েছে এক হাজার ৫৮ কোটি ৪৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৮৪ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৭৪ কোটি চার লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে উত্তরা ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৪৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এক্সিম ব্যাংকের ৩৮ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউসিবি ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, ইসলামী ব্যাংক, আমরা নেটওয়ার্ক, প্রিমিয়ার ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও বিবিএস কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৮০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৬৬৮ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৫৪ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১১৩টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দাম।

এমএএস/এমএআর/জেআইএম

আরও পড়ুন