ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পরিবেশের ঝুঁকি ব্যবস্থাপনায় কঠোর হচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:২৫ পিএম, ০৪ অক্টোবর ২০১৭

ঋণ প্রদানের ক্ষেত্রে ব্যাংকগুলোকে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। যদি পরিবেশগত ঝুঁকির বিষয়ে উদ্যোগ নিতে ব্যর্থ হয় তাহলে ব্যাংকের শাখা বাড়ানোর অনুমোদন দেয়া হবে না। একই সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হবে।

বুধবার বাংলাদেশ ব্যাংকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী এসব কথা জানান।  

বাংলাদেশ ব্যাংক ও ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনের (আইএফসি) যৌথ উদ্যোগে তিন দিনব্যাপী ‘সাসটেইনেবল ফিন্যান্স লার্নিং ইভেন্ট’ উদ্বোধনের বিভিন্ন দিক তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ঘানা, নেপাল, নাইজেরিয়া ও বাংলাদেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

এস কে সুর চৌধুরী বলেন, বাংলাদেশ ব্যাংক পরিবেশবান্ধব অর্থায়নের বিষয়ে একটি নতুন নীতিমালা জারি করেছে। ২০১৮ সাল থেকে এ নীতিমালা কার্যকর হবে। নীতিমালায় পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়ে জোর দেয়া হয়েছে। একই সঙ্গে এসব কার্যক্রম সঠিক নিয়মে পরিচালনার জন্য পর্যবেক্ষণ জোরদার করা হবে।

প্রসঙ্গত, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পরিবেশবান্ধব অর্থায়ন গুরুত্বপূর্ণ সুযোগ সৃষ্টি করেছে। তিনদিনব্যাপী কর্মশালায় পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনার ওপর বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক কোন ধরনের উদ্যোগ নিয়েছে তা তুলে ধরা হবে। একই সঙ্গে টেকসই অর্থায়ন প্রসারে স্ব স্ব দেশের অভিজ্ঞতা বিনিময় করা হবে এ কর্মশালায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ব্যাংক অব ঘানার ডেপুটি গভর্নর জনসন পন্ডিত আসাইমা, নেপাল কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর সিবা রাজ শ্রিস্থা, সেন্ট্রাল ব্যাংক অব নাইজেরিয়ার গভর্নরের বিশেষ উপদেষ্টা আয়শা ওসমান মাহমুদ।

এসআই/এমএআর/জেআইএম

আরও পড়ুন