ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বিনিয়োগে ঝুঁকি এড়াতে পোর্টফোলিও ব্যবস্থাপনা জরুরি : শাকিল রিজভী

প্রকাশিত: ০১:১৭ পিএম, ১৭ জুন ২০১৫

পুঁজিবাজারে বিনিয়োগ ঝুঁকি যেমন রয়েছে তেমন মুনাফাও রয়েছে। এক্ষেত্রে বিনিয়োগের ঝুঁকি এড়ানোর জন্য একজন বিনিয়োগকারীকে অবশ্যই মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির সমন্বয়ে পোর্টফোলিও ব্যবস্থাপনা জরুরি বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পরিচালক মো. শাকিল রিজভী।
 
বুধবার ডিএসই ট্রেনিং একাডেমিতে ১২ দিন ব্যাপী পোর্টফোলিও ম্যানেজমেন্ট অ্যান্ড সিকিউরিটিজ এনালাইসিস শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি নিয়ে পোর্টফোলিও গঠন করলে ক্ষতির সম্ভাবনা বা ঝুঁকির মাত্রা কম থাকে। পোর্টফোলিও ম্যানেজমেন্ট শেয়ারবাজারে কর্মকাণ্ডে একটি পেশাগত দিক। ব্যক্তি বিনিয়োগকারী ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী তাদের বিনিয়োগকৃত তহবিল বিভিন্ন সিকিউরিটিজে বিনিয়োগ করে তা লাভজনকভাবে পরিচালনা করা পোর্টফোলিও ম্যানেজমেন্টের কাজ। পোর্টফোলিও এবং সিকিউরিটিজ এনালাইসিস একটি আরেকটির সাথে ওৎপ্রোতভাবে জড়িত।

পোর্টফোলিও ম্যানেজমেন্ট অনুযায়ী জ্ঞানভিত্তিক বিনিয়োগ করলে ঝুঁকি এড়িয়ে ভালো মুনাফা করা সম্ভব বলেও মনে করেন ডিএসই সাবেক এই প্রেসিডেন্ট।

শাকিল রিজভী বলেন, শেয়ারবাজারে সিকিউরিটিজ অ্যানালাইসিস বিনিয়োগের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক ক্ষেত্রে দেখা যায় ব্যক্তি সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী গুজবের বশবর্তী হয়ে দূর্বল মৌলভিত্তি কোম্পানির শেয়ারে অধিক মূল্যে বিনিয়োগ করে ক্ষতির সম্মুখীন হয়। তাই প্রত্যেক বিনিয়োগকারীকে পোর্টফোলিও ম্যানেজমেন্ট সম্পর্কে ভালো ধারণা থাকা দরকার।

প্রশিক্ষণ কর্মশালার শেষে ডিএসই’র পরিচালক প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. ওসমান ইমাম এবং ট্রেনিং একাডেমির উপ-মহাব্যবস্থাপক হোসেনে আরা পারভিন প্রমুখ।

এসআই/আরএস/আরআইপি