ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

‘পোশাক শ্রমিকদের বেতন-ভাতা শতভাগ পরিশোধ’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১৫ এএম, ৩১ আগস্ট ২০১৭

বাংলাদেশের তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সদস্যভুক্ত সব পোশাক কারখানার শ্রমিকদের শতভাগ বেতন-ভাতা পরিশোধ করা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর বিজিএমইএ ভবনের পবিত্র ঈদুল আজহা সামনে রেখে পোশাক শিল্পখাতের শ্রম পরিস্থিতি বিষয়ে সংবাদ সম্মেলনে এ দাবি করেন সংগঠনটির সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

তবে নিজ সমিতির বাইরে অন্য কোনো কারখানায় শতভাগ বেতন-ভাতা দেয়া হয়েছে কি না তা জানেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন সিদ্দিকুর রহমান। একই সঙ্গে বিজিএমইএ সদস্যভুক্ত কোনো শ্রমিক বেতন-ভাতা না পেয়ে থাকে, তার পাওনা পরিশোধ করেই নেতারা ঢাকা ত্যাগ করবেন বলে তিনি জানান।

সিদ্দিকুর রহমান বলেন, ‘আমাদের জানামতে তৈরি পোশাক খাতের শ্রমিকদের উৎসব ভাতা শতভাগ প্রদান করা হয়েছে। এছাড়া জুলাই মাসের বেতন প্রদান করা হয়েছে শতভাগ, আগস্ট মাসের অগ্রিম বেতন অনেকে আংশিক বা শতভাগ দিয়েছেন।’

তিনি বলেন, বুধবার পর্যন্ত ৯০ শতাংশ কারখানা ছুটি প্রদান করা হয়েছে, বাকি ১০ শতাংশ আজ (বৃহস্পতিবার) ছুটি পাবে।

বিজিএমইএ সভাপতি বলেন, আমরা সকরকারকে এজন্য ধন্যবাদ জানাই, গার্মেন্টস শিল্পে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করার জন্য গার্মেন্টস মালিকরা যাতে ঠিক সময়ে ব্যাংকের সহযোগিতা পেতে পারে, সে ব্যবস্থা গ্রহণ করেছে। আমরা কৃতজ্ঞ সংশ্লিষ্ট শিডিউল ব্যাংকগুলোর প্রতি, যারা এ লক্ষ্যে পর্যাপ্ত সহযোগিতা দিয়েছে।

বাড়ি ফেরা নিয়ে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে বিভিন্ন রুটে চলাচলকারী বাস, ট্রেন ও লঞ্চে অতিরিক্ত যাত্রীবহন যেন না করে সে ব্যাপারে নজরদারি জোরদারের ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বিজিএমইএ।

এসআই/জেডএ/পিআর

আরও পড়ুন