ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অস্বাভাবিক দর বাড়ছে দুলামিয়া কটনের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৩ এএম, ২৮ আগস্ট ২০১৭

কারণ ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের প্রতিষ্ঠান দুলামিয়া কটন স্পিনিংয়ের শেয়ারের দাম। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেয়া তথ্যের ভিত্তিতে সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ তথ্য প্রকাশ করেছে।

ডিএসই জানিয়েছে, শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে তাদের পক্ষ থেকে দুলামিয়া কটন স্পিনিং মিলসকে ২৭ আগস্ট নোটিস পাঠানো হয়। এর জবাবে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি শেয়ারের অস্বাভাবিক দাম বৃদ্ধির জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই সূত্রে জানা গেছে, গত ১৯ জুন থেকেই দুলামিয়া কটন স্পিনিংয়ের শেয়ারের দাম টানা বাড়ছে। ১৯ জুন প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের দাম ছিল ৮ টাকা ২০ পয়সা। এরপর টানা বেড়ে ২৮ জুন হয় ৯ টাকা ৭০ পয়সা। ২ আগস্ট তা আরও বেড়ে দাঁড়ায় ১৪ টাকা ৩০ পয়সায়।

এরপর তিন কার্যদিবস প্রতিষ্ঠানটির শেয়ারের দাম টানা কমে। তবে ২০ আগস্টের পর থেকে আবারও অস্বাভাবিকভাবে বাড়তে থাকে দুলামিয়া কটনের শেয়ারের দাম। গত ২১ আগস্ট প্রতিটি শেয়ারের দাম ছিল ১১ টাকা ৬০ পয়সা। যা ২৭ আগস্ট লেনদেন শেষে দাঁড়ায় ১৫ টাকা ৯০ পয়সা। অর্থাৎ চার কার্যদিবসে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ৩৭ শতাংশ।

শেয়ারের এমন অস্বাভাবিক দাম বাড়ার প্রেক্ষিতে ২৭ আগস্ট ডিএসই থেকে প্রতিষ্ঠানটিকে নোটিশ পাঠানো হয়। এর জবাবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় শেয়ারের এমন অস্বাভাবিক দাম বাড়ার পেছনে কোনো কারণ তাদের জানা নেই।

ডিএসইর তথ্য অনুযায়ী, দুলামিয়া কটন স্পিনিংয়ের মোট শেয়ারের ২১ দশমিক শূন্য ৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের ৭৫ দশমিক ৫৬ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারী এবং ৩ দশমিক ৪০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে।

এমএএস/এমএমজেড/এমএস

আরও পড়ুন