ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বৃষ্টি-বন্যার প্রভাব ফ্রিজের বাজারে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:২৯ পিএম, ২৫ আগস্ট ২০১৭

কোরবানির ঈদকে কেন্দ্র করে সব সময়ই বেড়ে যায় রেফ্রিজারেটর (ফ্রিজ) ও ফ্রিজার বা ডিপ ফ্রিজের বেচাকেনা। কোরবানি পশুর মাংস সংরক্ষণের জন্য মূলত এ সময়ে ফ্রিজের বাড়তি চাহিদা দেখা দেয়।

কিন্তু সম্প্রতি অতিবৃষ্টি ও দেশের বিভিন্ন জেলায় ভয়াবহ বন্যার করাণে প্রভাব পড়েছে ফ্রিজের বাজারে। কোরবানির আগে ভরা মৌসুমে এখনও জমে ওঠেনি ফ্রিজের বেচাকেনা। অলস সময় পার করছেন বিক্রেতারা।

রাজধানীতে ফ্রিজের প্রধান বাজার স্টেডিয়াম মার্কেট, কারওয়ান বাজার, বিজয় সরণি, মালিবাগ ও মুগদা সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা গেছে। বিভিন্ন শোরুমের বিক্রয়কর্মীরা জানান, ঈদ উপলক্ষে নানা অফার ঘোষণা করা হয়েছে। কিন্তু ফ্রিজের ক্রেতা নেই। গত বছরের তুলনায় এবার বিক্রি খুবই কম। বেশিরভাগ শোরুমে বিক্রয়কর্মীরা অলস সময় পার করছেন।

তারা জানান, মাসের শেষ সময়, এ কারণে মানুষের হাতে টাকা নেই। এছাড়া অতিবৃষ্টি ও বিভিন্ন জেলায় ভয়াবহ বন্যার কারণে ফ্রিজের বাজারে ক্রেতাশূন্য হয়ে পড়েছে। তবে ঈদের আগে বাজার ভালো হবে- এমন প্রত্যাশা তাদের।

vission

ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম জাগো নিউজকে বলেন, সারা বছরই ফ্রিজের চাহিদা থাকে। ঈদুল আজহার সময় এর চাহিদা ও বিক্রি বেশি থাকে। তবে এবার বৃষ্টি ও বন্যার কারণে বিক্রি কম হয়েছে।

গুলিস্তান স্টেডিয়াম মার্কেটের রেফ্রিজারেটরের ডিলার ‘এসি বাজার ইন্ডাস্ট্রি’র ম্যানেজার আরিফ খান বলেন, হিটাচিসহ বেশকিছু ব্র্যান্ডের পণ্য বিক্রি করে থাকি। গত কয়েক বছর এ সময়ে যে পরিমাণ ফ্রিজ বিক্রি করেছি এবার তার অর্ধেকে নেমে এসেছে। ক্রেতা খুব কম তাই বিক্রিও কম।

বিক্রি কম হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, বিভিন্ন জেলায় বন্যা ও নানা কারণে মানুষের আর্থিক অবস্থা খুব একটা ভালো না। টাকা না থাকলে মানুষ ফ্রিজ কিনবে কিভাবে। তাই বাজারের অবস্থা খারাপ। তবে ঈদের আরও বেশকিছুদিন বাকি। আশা করছি ক্রেতা বাড়বে।

ঈদ অফার নিয়ে সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের বিপণন পরিচালক ভাজিরা তেন্নাকুন বলেন, আমাদের সম্মানিত গ্রাহকদের কাছ থেকে আমরা যে অভুতপূর্ব সাড়া পেয়েছি এতে আমরা অত্যন্ত আনন্দিত। এর মাধ্যমে বোঝা যায় আমাদের পণ্যের প্রতি গ্রাহকদের আস্থা রয়েছে আর এ আস্থা ভবিষ্যতের পথচলায় আমাদের উৎকর্ষতাকে বহুগুণে বাড়িয়ে তুলতে উৎসাহিত করবে।

তিনি বলেন, আমাদের প্রত্যাশা, আমরা ঈদ উপলক্ষে বিনামূল্যে যে ৩শ’ ফ্রি ফ্রিজের অফার দিয়েছি, ঈদ ক্যাম্পেইন শেষ হওয়ার আগেই তা সফলভাবে শেষ করতে পারব। এছাড়া ঈদের মধ্যে টেলিভিশন, মাইক্রোওভেন ও অন্যান্য কিচেন অ্যাপ্লায়েন্স ক্রয়ে আমাদের আকর্ষণীয় অফার রয়েছে।

এলজি বাটারফ্লাইয়ের ফ্রিজ দেখতে এসেছেন তাহমিদা নামের এক গৃহিনী। তিনি জাগো নিউজকে বলেন, ঈদের আগে একটি ফ্রিজ কিনব। এ কারণে বিভিন্ন ব্র্যান্ডের দাম যাচাই-বাছাই করছি। ফ্রিজ তো একদিনের জন্য কিনব না। তাই পছন্দ ও দাম- সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত নেব।

ভিশন ইলেকট্রনিক্সের মহাব্যবস্থাপক (বিপণন) মাহবুবুল ওয়াহিদ জানান, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ভিশন ফ্রিজ নগদ পাঁচ শতাংশ ছাড় দিয়েছে। এছাড়া ক্রেতারা ভিশন এম্পোরিয়াম থেকে ফ্রিজ কিনে পাচ্ছেন আকর্ষণীয় সব পুরস্কার। কুপন জিতে থাইল্যান্ড ও নেপাল ভ্রমণেরও সুযোগ রয়েছে।

ভিশনের প্রতিটি ফ্রিজে কম্প্রেসারে রয়েছে আট বছরের ওয়ারেন্টি, সহজলভ্য কিস্তিতে তিন মাস থেকে ১২ মাস পর্যন্ত ক্রয়ের সুযোগ। এছাড়া রয়েছে ১৫টি ব্যাংকের ক্রেডিট কার্ডের মাধ্যমে কিস্তিতে ফ্রিজ ক্রয়ের সুবিধা। ফলে ক্রেতাদের আশানুরূপ সাড়া পাওয়া যাচ্ছে বলেও জানান তিনি।

এসআই/এমএআর/আইআই

আরও পড়ুন