ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ভালো শেয়ারে বিনিয়োগ করুন, লোকসান হবে না

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৩৬ এএম, ২৩ আগস্ট ২০১৭

ভালো কোম্পানির শেয়ারে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক ও সার সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শরীফ আতাউর রহমান। তিনি বলেছেন, ভালো শেয়ারে বিনিয়োগ করলে লোকসান হবে না।

শরীফ আতাউর রহমান বলেন, বিনিয়োগকারীদের মনে রাখতে হবে শেয়ারবাজারে ফুলটাইম ব্যবসা করা উচিত না। সঞ্চয় করা বা উদ্বৃত্ত টাকার কিছু অংশ শেয়ারবাজারে বিনিয়োগ করা উচিত। পাশাপাশি ভালো কোম্পানি নির্বাচন করে বিনিয়োগকারীদের উচিত কমপক্ষে ১০ বছর মেয়াদী বিনিয়োগের পরিকল্পনা নেয়া। তাহলে বাজার থেকে ভালো মুনাফা পাওয়া যাবে।

বুধবার রাজধানীর মতিঝিলে অবস্থিত সোয়ানটেক্স ভবনে সার সিকিউরিটিজ কার্যালয়ে ‘দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কর্যক্রম’ শীর্ষক এক অনুষ্ঠানে শরীফ আতাউর রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, আমি ২৮ বছর বয়স থেকে শেয়ার ব্যবসা করছি, এখন আমার বয়স ৬৬। আমার অভিজ্ঞতা থেকে বলছি, দীর্ঘ মেয়াদে ভালো কোম্পানির শেয়ারে বিনিয়োগ করলে লোকসান হবে না। সেই সঙ্গে বিনিয়োগকারীদের সব সময় ঋণ করে লগ্নি করা থেকে দূরে থাকতে হবে এবং নিজের উদ্বৃত্ত অর্থের একটি অংশ বিনিয়োগ করতে হবে।

একটি কোম্পানির নাম উল্লেখ করে তিনি আরও বলেন, আমি্ কোম্পানিটির শেয়ার কেনার পর দাম কমে যায়। সেই সময় আমার সিনিয়র খোরশেদ আলমের (ডিএসইর সাবেক চেয়ারম্যান) পরামর্শে শেয়ার বিক্রি না করে ধরে রাখি। এতে পরবর্তীতে ওই কোম্পানি থেকে আমি ভালো মুনাফা পাই।

শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া নতুন কোম্পানির বিষয়ে তিনি বলেন, একটি কোম্পানি তালিকাভুক্ত হওয়ার পর কমপক্ষে তিন বছর পর্যবেক্ষণ করতে হবে। বর্তমানে নতুন একাধিক কোম্পানি সম্পর্কে গুজব চলছে। বিনিয়োগকারীদের এসবে কান দিয়ে বিনিয়োগ করা উচিত না।

বাজারে কোম্পানির মালিকানা পরিবর্তন নিয়ে নানা গুজব চলছে উল্লেখ করে তিনি আরও বলেন, যদি কোনো কোম্পানির মালিকানা পরিবর্তন হয়, সেক্ষেত্রে মালিকানায় নতুন কারা আসছেন তা ভালোভাবে জেনে বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া উচিত।

তিনি বলেন, যখন একটি কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা শেয়ার বিক্রি করে দেন, তখন সেই প্রতিষ্ঠানের বিষয়ে ভালো করে খোঁজখবর নিতে হবে। প্রতিষ্ঠানটি কোন দিকে যাচ্ছে, তা বিবেচনা করে শেয়ার ক্রয়-বিক্রয়ের সিদ্ধান্ত নিতে হবে। বিনিয়োগের ক্ষেত্রে বাজারের সূচক নিয়ে মাথা ঘামানো উচিত না। সূচক কোনো বিষয় না।

বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করে তুলতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) যে পদক্ষেপ নিয়েছে তা খুবই প্রশংসনীয় উল্লেখ করে তিনি বলেন, এ পদক্ষেপ শেয়ারবাজারের জন্য বড় ধরনের অবদান রাখছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সার সিকিউরিটিজের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন (অব.) মনসুরুল আলম, প্রধান নির্বাহী কর্মকর্তা শহিদুল্লাহ চৌধুরীসহ প্রায় শতাধিক বিনিয়োগকারী।

এমএএস/এমএমজেড/এমএআর/জেআই্এম

আরও পড়ুন