ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

গঠিত হচ্ছে ‘সমৃদ্ধি সোপান ব্যাংক’

প্রকাশিত: ০১:৪১ পিএম, ০৪ জুন ২০১৫

সরকারি চাকরিজীবীদের কল্যাণে তাদের নিজস্ব মালিকানায় তফসিলি ব্যাংকের আদলে ‘সমৃদ্ধি সোপান ব্যাংক’ নামে একটি বাণিজ্যিক উন্নয়ন ব্যাংক স্থাপনের উদ্যোগ নিচ্ছে সরকার। ব্যাংকটির পরিশোধিত মূলধন হবে ৪০০ কোটি টাকা। আর এ পরিশোধিত মূলধন বিদ্যমান চাকরিজীবী ও অবসরপ্রাপ্তদেরকে প্রাইমারি শেয়ার প্রদান করে টাকা সংগ্রহ করা হবে।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পেশকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানান। এটি হচ্ছে বাংলাদেশের ৪৪তম বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ১৬তম। আর অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের নবম বাজেট।

প্রস্তাবে অর্থমন্ত্রী বলেন, শুধু বেতন-ভাতাই নয় বেতন কমিশনের সুপারিশের আলোকে সরকারি চাকরিজীবীদের কল্যাণে তাদের নিজস্ব মালিকানায় তফসিলি ব্যাংকের আদলে সমৃদ্ধি সোপান ব্যাংক নামে একটি বাণিজ্যিক উন্নয়ন ব্যাংক স্থাপনের উদ্যোগ গ্রহণ করতে পারি।

প্রাথমিকভাবে ৪০০ কোটি টাকা পরিশোধিত মূলধন দিয়ে ব্যাংটির যাত্রা শুরুর চিন্তা ভাবনা আছে। আর এ পরিশোধিত মূলধন বিদ্যমান চাকরিজীবী ও অবসরপ্রাপ্তদেকে প্রাইমারি শেয়ার প্রদান করে টাকা সংগ্রহ করা হবে। তবে এ বিষয়ে আরো চিন্তা ভাবনার প্রয়োজন রয়েছে।

এসআই/বিএ/আরআই