ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বড় পতনে সপ্তাহের লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:২৬ এএম, ২০ আগস্ট ২০১৭

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচকের বড় পতন হয়েছে। এ নিয়ে উভয় বাজারে পর পর তিন কার্যদিবস বড় দরপতন হয়েছে।

রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের (বৃহস্পতিবার) তুলনায় কমেছে ৪১ পয়েন্ট। বৃহস্পতিবার এই সূচকটি কমেছিল ২২ পয়েন্ট এবং তার আগের কার্যদিবসে কমেছিল ৩৮ পয়েন্ট।

আর অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে ৭৫ পয়েন্ট। বৃহস্পতিবার সিএসইতে এ সূচকটি কমেছিল ৪০ পয়েন্ট এবং তার আগের দিন ৬৮ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার সূচকের বড় উত্থানে ‍ডিএসইতে লেনদেন শুরু হয়। প্রথম ২০ মিনিটেই ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট বেড়ে যায়। তবে বেলা ১১টার পর থেকে নিম্নমুখী হতে থাকে সূচক। যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল।

ফলে সূচকের বড় উত্থানে ডিএসইতে লেনদেন শুরু হলেও শেষ হয় বড় পতনে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮১৯ পয়েন্টে।

এদিন প্রধান মূল্যসূচকের পাশাপাশি কমেছে অপর দুই সূচকও। এরমধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ২ হাজার ৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩০১ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট ৭৬৮ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৮৩২ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬৩ কোটি ২০ লাখ টাকা।

রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম।

টাকার অঙ্কে ডিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস ক্যাবলসের শেয়ার। এদিন প্রতিষ্ঠাসটির ৫৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের শেয়ার লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৭ লাখ টাকার। আর ২৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অ্যাকটিভ ফাইন কেমিক্যাল।

লেনদেনে এরপর রয়েছে- দি একমি ল্যাবরেটরিজ, এসিআই, সিটি ব্যাংক, সিএনএ টেক্সটাইল, আরএসআরএম স্টিল, আইএফআইসি ব্যাংক এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববার সিএসসিএক্স সূচক ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৯২৭ পয়েন্টে। বাজারটিতে এদিন মোট ২৫০টি প্রতিষ্ঠানের ৩৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড হাত-বদল হয়েছে। এরমধ্যে ৭৪টির প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দাম।

এমএএস/এমএমজেড/জেআইএম

আরও পড়ুন