ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মিল্ক ভিটা : দুর্নীতির পূর্ণাঙ্গ প্রতিবেদন পেশের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:০৬ পিএম, ১৯ আগস্ট ২০১৭

মিল্ক ভিটার বিগত ব্যবস্থাপনা কমিটির দুর্নীতি, স্বজনপ্রীতি ও স্বেচ্ছাচারিতার ওপর সুপারিশসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন আগামী ১৫ দিনের মধ্যে মন্ত্রণালয়ে পেশের নির্দেশ দিয়েছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা। এছাড়া দীর্ঘদিন এ প্রতিবেদন পেশ না করায় অসন্তোষ প্রকাশ করেছেন তিনি।

শনিবার সমবায় অধিদফতরের সম্মেলন কক্ষে অধিদফতরের বিরাজমান সমস্যা ও করণীয় বিষয়ক মুক্ত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

সভায় অন্যান্যের মধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মাফরুহা সুলতানা, অতিরিক্ত সচিব এন সিদ্দিকা খানম, সমবায় নিবন্ধক মো. আব্দুল মজিদ, বাংলাদেশ কোঅপারেটিভ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মো. আবুল কাশেম প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় সমবায় সমিতিসমূহের গঠন, নিরীক্ষা, পরিদর্শন, তদন্ত, প্রশিক্ষণ, অপরাধ, দণ্ড, সদস্য, নেতৃত্ব, অর্থ, হিসাব, জনসম্পৃক্ততা ও প্রতিবন্ধকতাসহ সমধানের উপায় নিয়ে আলোচনা হয়।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমবায়ভিত্তিক স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সমবায় সমিতি আইন ও নীতিমালা যুগোপযোগী করতে ৯ সদস্যের উচ্চপর্যায়ের কমিটি কাজ করছে। তৃণমূল থেকে জাতীয় পর্যায়ের সমবায় সমিতির প্রতিনিধিসহ সমবায় খাতের সব স্টেকহোল্ডারের মতামতের ভিত্তিতে নীতিমালা চূড়ান্ত করা হবে।

তিনি আরও বলেন, দুর্নীতি ও অনিয়ম রোধে সমিতিসমূহের কর্মপরিধি ওয়ার্ড থেকে উপজেলা পর্যন্ত থাকবে। সমবায় অধিদফতরে পৃথক পেশাদারিত্বের নিরীক্ষা বিভাগ থাকতে হবে, যা স্বাধীনভাবে সমিতির যে কোনো অনিয়ম নিরীক্ষা করবে।

এমইউএইচ/এএইচ/আরআইপি

আরও পড়ুন