ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শেয়ারবাজারে দরপতন অব্যাহত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:২১ এএম, ১৭ আগস্ট ২০১৭

সপ্তাহের শেষ কার্যদিবসে আজ (বৃহস্পতিবার) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে উভয় বাজারে পর পর দুইদিন বড় দরপতন হয়েছে।

এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ২২ পয়েন্ট। আগের দিন এই সূচকটি কমেছিল ৩৮ পয়েন্ট। আর অপর পুঁজিবাজার সিএসইতে আজ সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে ৪০ পয়েন্ট। আগের দিন এই সূচকটি কমেছিল ৬৮ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বরাবরের মতো মূল্যসূচকের উত্থানে বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৩ বেড়ে যায়। বেলা ১১টায় বাড়ে ২০ পয়েন্ট।

তবে এর পরই নিম্নমুখী হতে থাকে সূচক। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে সূচকের উত্থানে লেনদেন শুরু হলেও শেষ হয় বড় পতনের মাধ্যমে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট কমে ৫ হাজার ৮৬১ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ প্রধান মূল্যসূচকের পাশাপাশি কমেছে ডিএসই-৩০ সূচকও। এ সূচকটি আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ২ হাজার ১০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই শরিয়াহ্ সূচক দশমকি ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩০৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট ৮৩২ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়েছে। আগের দিন হাতবদল হয়েছিল ৮৩৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। সে হিসেবে লেনদেন কমেছে ৪ কোটি ২৫ লাখ টাকা।

বৃহস্পতিবার বাজারটিতে লেনদেন হওয়া ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছ ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির দাম।

টাকার অঙ্কে ডিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস ক্যাবলসের শেয়ার। এদিন প্রতিষ্ঠানটির মোট ৪৩ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের শেয়ার লেনদেন হয়েছে ২৭ কোটি ৩০ লাখ টাকার। আর ২৪ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইবনে সিনা।

লেনদেনে এরপর রয়েছে- সেলভো কেমিক্যাল, আইএফআইসি ব্যাংক, উত্তরা ব্যাংক, সিএনএ টেক্সটাইল, যমুনা অয়েল, মার্কেন্টাইল ব্যাংক এবং সিটি ব্যাংক।

এদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসসিএক্স সূচক ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২ পয়েন্টে। বাজারটিতে এদিন মোট ২৬২টি প্রতিষ্ঠানের ৪৬ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে আগের দিনের তুলনায় দাম বেড়েছে ১১৯টির। অপরদিকে কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দাম।

এমএএস/এমএমজেড/আইআই

আরও পড়ুন