ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাজারে ইলিশের দাম কমতির দিকে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৪৩ এএম, ১৩ আগস্ট ২০১৭

বন্যা, জলাবদ্ধতা আর কোরবানির ঈদ সামনে রেখে বাজারে সব নিত্যপণ্যের দাম বাড়ছে হু হু করে। খুবই অল্প সময়ের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়েছে। ভোক্তার পকেট কাটতে রাজধানীর মাছের বাজারও কম যাচ্ছে না। কিন্তু উল্টোপথে শুধু ইলিশ মাছের দাম। উপকূলে প্রচুর ইলিশ ধরা পড়ছে। তার কিছু প্রভাব পড়েছে রাজধানীর বাজারে।

শনিবার রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে গিয়ে এসব তথ্য পাওয়া গেছে। সবচেয়ে বেশি কমেছে বড় সাইজের ইলিশের দাম। তবে ছোট সাইজের ইলিশের দামও কমতির দিকে। আরও কমতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

Elish

জানা গেছে, সম্প্রতি উপকূলীয় অঞ্চলে ধরা পড়ছে প্রচুর ইলিশ। যার বড় একটা অংশ চলে আসছে ঢাকার বাজারে। সরবরাহ বেশি থাকায় দামেও প্রভাব পড়ছে। গত এক সপ্তাহের ব্যবধানে ইলিশের দাম পিসপ্রতি কমেছে প্রায় ২০০ থেকে ২৫০ টাকা। তবে এটা শুধু বড় (প্রায় এক কেজি) আকারের ইলিশের ক্ষেত্রে। আধা কেজি বা তার চেয়ে একটু বড় ওজনের ইলিশের দামও কমেছে।

Elish

মাছ বিক্রেতারা বলছেন, এখন ইলিশের মৌসুম না। তবে বাজারে ইলিশের জোগান বেড়েছে, আর এ কারণে দাম কমেছে।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, বড় আকারের (এক কেজি) একটি ইলিশ বিক্রি হচ্ছে ১২শ থেকে ১৩শ টাকায়। মিরপুরের বাজারে ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ ৩০০-৩৫০ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে এর চেয়ে বেশি দামে বিক্রি হত।

Elish

ব্যবসায়ীরা বলছেন, সপ্তাহখানেক আগে এসব বড় সাইজের ইলিশ ১৬শ টাকায় বিক্রি হয়েছে। আর ৮-৯শ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে সাড়ে ৮শ থেকে ৯শ টাকায়। আর আধা কেজি ওজনের ইলিশ ৬শ টাকার নিচে বিক্রি হত না।

Elish

বাজারে মাছ কিনতে আসা বেসরকারি চাকরিজীবী আরিফুর রহমান জানান, ইলিশের দাম কিছুটা কমেছে। দু-এক সপ্তাহ আগেও দাম এর চেয়ে অনেক বেশ ছিল। দাম কমেছে শুনেই বাজার এলাম। দাম আরও কমতে পারে বলে বিক্রেতারা জানান। তাই দুটা ইলিশ কিনলাম।

Elish

মাছ ব্যবসায়ী আব্দুল আজিজ বলেন, বাজারে অন্য মাছের দাম বাড়লেও ইলিশের দাম কমেছে। ইলিশের সরবরাহ বেড়েছে। এ সরবরাহ ঠিক থাকলে সামনে আরও দাম কমতে পারে।

এমএ/বিএ/পিআর

আরও পড়ুন