ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:১১ পিএম, ০৭ আগস্ট ২০১৭

চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৫ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ২৬৮ কোটি ৩ লাখ টাকা। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স বেড়েছে ১৭ পয়েন্ট। আর লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে ৪ কোটি ৮৭ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার মূল্য সূচকের বড় উত্থানের মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ২০ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪১ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু এরপর থেকে সূচক নিম্নমুখী হতে থাকে। তবে এক বারের জন্যও মূল্য সূচক ঋণাত্মক হয়নি। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান মূল্য সূচক বাড়লেও কমেছে অপর দুই সূচক। ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ২ হাজার ১২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিহ্ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩০৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৮৭ কোটি ৩৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯১৯ কোটি ৩২ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২৬৮ কোটি ৩ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ১০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছ ২০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আইএফআইসি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৭৩ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ৩৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৪ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস ক্যাবলস।

লেনদেনে এরপর রয়েছে- ইস্টার্ন ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রাইম ব্যাংক, ফু-ওয়াং ফুড এবং সিএনএ টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৮২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৮ কোটি ৪৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৯৫টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।

এমএএস/জেএইচ/এমএস

আরও পড়ুন