ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

গ্রাহকের মৃত্যুর পর সুদসহ টাকা পাবেন নমিনি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:০৭ পিএম, ০৬ আগস্ট ২০১৭

আমানতকারীর মৃত্যুর পর তার মনোনীত ব্যক্তিই (নমিনি) গচ্ছিত টাকা পাবেন। একই সঙ্গে যতদিন আমানতের টাকা না তুলবে ততদিনের সুদসহ অর্থ নমিনিকে দিতে হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নমিনি ছাড়া অন্য কাউকে টাকা না দেয়া যাবে না বলে এর আগেও কয়েকবার বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি কিছু ব্যাংক আমানতকারীদের মনোনীত নমিনির কাছ থেকে এই মর্মে অঙ্গীকারনামা গ্রহণ করছে, আমানতকারীর মৃত্যুর পর তার মনোনীত ব্যক্তি মৃত ব্যক্তির ব্যাংক হিসাবে রক্ষিত আমানত প্রাপ্তির জন্য যোগ্য বা উপযুক্ত হিসেবে বিবেচিত নাও হতে পারেন। এ ধরনের অঙ্গীকারনামা গ্রহণ ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ (২০১৩ সাল পর্যন্ত সংশোধিত)-এর ১০৩ ধারার নির্দেশনার পরিপন্থী। এ অবস্থায় ব্যাংকগুলোকে ব্যাংক কোম্পানি আইন অনুসরণের নির্দেশনা দেয়া হয়েছে।

জানা গেছে, গত বছরের ৩ এপ্রিল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ একটি মামলার রায়ে সঞ্চয়পত্রে বিনিয়োগকৃত অর্থ নমিনির পরিবর্তে মৃত ব্যক্তির উত্তরাধিকারের ভিত্তিতে বণ্টনের নির্দেশ দেন। আদালতের এ ধরনের রায়ের পর অনেক ব্যাংক নতুন হিসাব খোলার সময় নমিনিকে টাকা নাও দেয়া হতে পারে এই মর্মে আগাম অঙ্গীকারনামা নেয়া শুরু করে।

কেন্দ্রীয় ব্যাংকের পরিপত্রে স্পষ্ট জানিয়ে দেয়া হয়, ‘কোনো আমানতকারী বা আমানতকারীরা মারা গেলে ব্যাংকে তার বা তাদের রেখে যাওয়া টাকা নমিনিই (মনোনীত ব্যক্তি) পাবেন। ’ একই সঙ্গে যতদিন আমানতের টাকা না তুলবে অথবা হিসাব বন্ধ না করবে ততদিনের সুদসহ অর্থ নমিনিকে দেয়ার কথা বলা হয়েছে।

এসআই/জেএইচ/জেআইএম