ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বেড়েছে সূচক, কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৪৬ এএম, ০৬ আগস্ট ২০১৭

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে। তবে উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে ২৭ পয়েন্ট। আর লেনদেন কমেছে ১৫৮ কোটি ৬৭ লাখ টাকা। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স বেড়েছে ৫২ পয়েন্ট। আর লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কমেছে ৮ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার মূল্যসূচকের উত্থানের মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ১০ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু এরপর থেকে সূচক নিম্নমুখী হতে থাকে। তবে একবারের জন্যও মূল্যসূচক ঋণাত্মক হয়নি।

লেনদেনের প্রথম দেড় ঘণ্টা সূচকের উর্ধ্বমুখীতা স্লোথ থাকলেও দুপুর ১২টার পর থেকে টানা পিরামিড আকারে বাড়তে থাকে। ফলে লেনদেন শেষে মূল্যসূচক বড় উত্থানই ঘটে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে অপর দুই সূচক। ডিএসই-৩০ সূচক আগের কার্যদিবসের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিহ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯১৯ কোটি ৩২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৭৭ কোটি ৯৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৫৮ কোটি ৬৭ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ১৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছ ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিটি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৩৬ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিবিএস ক্যাবলস’র ৩৩ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।

লেনদেনে এরপর রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, সিএনএ টেক্সটাইল, আইএফআইসি ব্যাংক, অ্যাপোল ইস্পাত, কেয়া কসমেটিক, তুং হাই নিটিং এবং মার্কেন্টাইল ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৬৪ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৫৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১২৩টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।

এমএএস/জেডএ/জেআইএম

আরও পড়ুন