ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ঝাল বেড়েছে কাঁচা মরিচের

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:০১ এএম, ২৮ জুলাই ২০১৭

টানা বৃষ্টি ও বৈরি আবহাওয়ার প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। কাঁচা বাজারে এই প্রভাব পড়েছে সবচেয়ে বেশি। বিক্রেতাদের ভাষ্য, অতি বৃষ্টির কারণে পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় এই বেসামাল পরিস্থিতি।

আর ক্রেতাদের অভিযোগ বৃষ্টি ছিল দুইদিন। এখন আবহাওয়া ভালো তারপরও চারদিন আগের ৬০ টাকার কাঁচা মরিচ বিক্রি হচ্ছে দুইশ টাকায়। এছাড়া সব ধরনের সবজির দাম দেড় থেকে দ্বিগুণ হয়েছে। গত তিন দিনে লাগামহীনভাবে বেড়েছে সব ধরনের সবজির দাম।

শুক্রবার সকালে রাজধানীর কচুক্ষেত ও বনানী বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বনানী ডিসিসি মার্কেটের সবজি বিক্রেতা আজিজ বলেন, বাজারে সরবরাহ কম, পরিবহন খরচ বেশি। এই অবস্থা থাকলে আগামীতে নিত্যপণ্যের দাম আরো বাড়তে পারে।

ক্রেতা তন্ময় রোজারিও'র অভিযোগ, ঠুনকো অজুহাতে দাম বাড়িয়ে অসৎ ব্যবসায়ীরা বাজার দখলে নিয়ে নিছেন, আমরা অসহায়।

শুক্রবার ছুটির দিনে রাজধানীর কচুক্ষেত ও বনানী বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে পেঁয়াজ ৪৫ টাকা, পটল ৬০ টাকা, করলা ৬০ টাকা, কাঁচা মরিচ ২০০ টাকা এবং বেগুন ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কাঁচাবাজারে দাম বাড়ানোর কারণ হিসেবে বৈরি আবহাওয়াকেই দুষছেন ব্যবসায়ীরা। কচুক্ষেত বাজারের খুচরা ব্যবসায়ী বিল্লাল জানান, বৃষ্টির কারণে কাঁচাপণ্যের সরবরাহ কমে গেছে। ফলে বেশি দাম দিয়ে পাইকারি ব্যবসায়ীদের কাছ থেকে পণ্য কিনে বিক্রি করতে হচ্ছে। এভাবে আবারো বৃষ্টি শুরু হলে সবজির দাম আরো বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন এ ব্যবসায়ী।

একই বাজারের পাইকারি ব্যবসায়ী আনোয়ার জানান, শুনেছি বৃষ্টির কারণে অনেক সবজি নষ্ট হয়ে গেছে। কৃষকরা আগে মোকামে ৫ থেকে ৭ মণ করে সবজি উঠাতেন। এখন তারা দেড় থেকে ২ মণের বেশি সবজি মোকামে তুলতে পারছেন না। ফলে তাদের কাছ থেকে আমাদের বেশি দামে সবজি কিনতে হচ্ছে।

তিনি বলেন, তাছাড়া বৃষ্টির কারণে আমাদের পরিবহন খরচও বেশি গুণতে হচ্ছে। আমরা নিরুপায় হয়ে বেশি দাম নিচ্ছি।

অারএম/এআরএস/এমএস

আরও পড়ুন