ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

নাহি অ্যালুমিনিয়ামের আইপিও অনুমোদন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৫৯ পিএম, ২৭ জুলাই ২০১৭

শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের লক্ষ্যে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেয়েছে নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড। বৃহস্পতিবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬০৮তম নিয়মিত সভায় এ অনুমোদন দেয়া হয়।

বিএসইসির অনুমোদন বলে কোম্পানিটি ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। এক্ষেত্রে প্রতিটি শেয়ার শুধুমাত্র ১০ টাকা অভিহিত মূল্যে ইস্যু করা হবে।

শেয়ারবাজার থেকে উত্তোলিত টাকা ব্যবসা সম্প্রসারণ, ঋণ পরিশোধ ও আইপিওতে ব্যবহার করবে নাহি অ্যালুমিনিয়াম। এরমধ্যে ৪ কোটি টাকা দিয়ে ঋণ পরিশোধ, ৮ কোটি ৭৮ লাখ টাকা দিয়ে প্লান্ট অ্যান্ড মেশিনারিজ ক্রয়, ১ কোটি টাকা দিয়ে ভবন নির্মাণ ও বাকি টাকা আইপিওতে ব্যবহার করা হবে।

২০১৪ সালের ১ মার্চ বাণিজ্যিক অপারেশন শুরু করা কোম্পানিটি সর্বশেষ ২০১৫-১৬ অর্থবছরে ৪০ কোটি ৮ লাখ টাকার পণ্য বিক্রয় করে। এক্ষেত্রে প্রতিষ্ঠানটির ব্যয় শেষে ৫ কোটি ১৫ লাখ টাকা মুনাফা হয়েছে।

২০১৫-১৬ অর্থবছরে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৩ পয়সা। এর আগে ২০১৩-১৪ অর্থবছরের ৪ মাসে শেয়ার প্রতি ৫৪ পয়সা হিসাবে ২৭ লাখ টাকা মুনাফা করে কোম্পানিটি। যা ২০১৪-১৫ অর্থবছরে ৩ টাকা ৭৭ পয়সা শেয়ার প্রতি আয়ে হয় ৩ কোটি ৭৭ লাখ টাকা।

২০১৬ সালের ৩০ জুনে কোম্পানিটির পরিশোধিত মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৩ কোটি টাকা। আর শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৭৮ পয়সা।

কোম্পানিটিকে শেয়ারবাজারে আনতে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এমএএস/এমআরএম/জেআইএম

আরও পড়ুন