ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

কারণ ছাড়াই বাড়াছে তিন প্রতিষ্ঠানের দর

প্রকাশিত: ০৭:৩১ এএম, ২১ মে ২০১৫

দেশের পুঁজিবাজারের তালিকাভুক্ত তিন প্রতিষ্ঠানের শেয়ারের দর কোনো কারণ ছাড়াই অস্বাভাবিক ভাবে বেড়েই চলেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে ওই প্রতিষ্ঠান তিনটি হলো- সুহৃদ ইন্ডাস্ট্রিজ, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ ও খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড।

সূত্র জানায়, গত কয়েক দিন ধরে টানা শেয়ারের দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। দর বাড়ার পেছনে মূল্য সংবেদনশীল কোন তথ্য রয়েছে কি না তা জানতে চেয়ে প্রতিষ্ঠানগুলোকে  চিঠি দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।  চিঠির প্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলো পক্ষ থেকে জানানো হয়েছে, দর বৃদ্ধির পেছনে মূল্যসংবেদনশীল অপ্রকাশিত কোন তথ্য তাদের কাছে নেই।

বিশ্লেষণে দেখা যায়, গত ৬ কার্যদিবসে খুলনা প্রিন্টিংয়ের শেয়ারটির দর ধারাবাহিকভাবে বেড়েছে। এ সময়ে শেয়ারটির দর ১৬ টাকা  থেকে ৩১ শতাংশ বেড়ে ২১ টাকা পর্যন্ত হয়েছে। অপরদিকে, গত ৪ কার্যদিবসে খান ব্রাদার্সের শেয়ার দর বেড়েছে ২৪ টাকা থেকে ২৭ শতাংশ বেড়ে ৩০ দশমিক ৪০ টাকা পর্যন্ত হয়েছে।  আর সুহৃদ ইন্ডাস্ট্রিজেরও গত ৫ কার্যদিবসে শেয়ার দর বেড়েছে ১৮ দশমিক ৫০ টাকা থেকে ৩২ শতাংশ বেড়ে ২৪ দশমিক ৫০ টাকা পর্যন্ত হয়েছে।

জেআর/পিআর