ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচক টানা বাড়ল ৩’শ পয়েন্ট

প্রকাশিত: ১১:০৭ এএম, ০৪ জুলাই ২০১৭

টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। শেষ নয় কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ৩০০ পয়েন্ট। এই নয় কার্যদিবসের মধ্যে মাত্র একদিন সূচক কমেছে। ওই কার্যদিবসে অর্থাৎ চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইএক্স কমেছিল মাত্র এক পয়েন্ট। বাকি আট কার্যদিবসে প্রতিদিন গড়ে সাড়ে ৩৭ পয়েন্ট করে ডিএসইএক্স বেড়েছে।

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ৩৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিন এ সূচকটি বেড়ে ছিল ৭১ পয়েন্ট। গত ১৮ জুনের পর থেকেই মূল্য সূচক টানা বাড়ছে। ১৯ জুন থেকে মঙ্গলবার পর্যন্ত লেনদেন হওয়া নয় কার্যদিবসের মধ্যে মাত্র একদিন মূল্য সূচক কমেছে। মূলত রমজান মাসের শেষ সপ্তাহ থেকেই ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে দেশের শেয়ারবাজার।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে অপর দুটি সূচকও। মঙ্গলবার ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১১৪ পয়েন্টে। সোমবার এ সূচকটি বেড়েছিল ২৬ পয়েন্ট। আর ডিএসই শরিহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সোমবার এ সূচকটি বেড়ে ছিল ১২ পয়েন্ট।

মূল্য সূচক বাড়ার পাশাপাশি দাম বেড়েছে ডিএসইতে লেনদেন অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ১৯৫টি বা ৫৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১০৭টির বা ৩২ শতাংশের। আর অপরিবর্তিত রয়েছে ২৮টির বা ৯ শতাংশের দাম।

গত কয়েক কার্যদিবসের মতো মঙ্গলবারও ডিএসইতে বড় অঙ্কের লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২২৩ কোটি ৭৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৪৬ কোটি ৩১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৭৭ কোটি ৪৩ লাখ টাকা।

তারিখ

ডিএসইএক্স সূচক বৃদ্ধি/ (হ্রাস)

লেনদেনের পরিমাণ (টাকা

বৃদ্ধি/(হ্রাস) (টাকা)

৪ জুলাই

৫৭৬০.৫০ পয়েন্ট  ৩৪.১৩ পয়েন্ট

১২২৩ কোটি ৭৪ লাখ

১৭৭ কোটি ৪৩ লাখ

৩ জুলাই

৫৭২৬.৩৭ পয়েন্ট  ৭১.৭৫ পয়েন্ট

৮৫৫ কোটি ১৩ লাখ

৫৩ কোটি ৯৪ লাখ

২ জুলাই

৫৬৫৪.৬২ পয়েন্ট (১.৪৩) পয়েন্ট

৮৫৫ কোটি ১৩ লাখ

৫৩ কোটি ৯৪ লাখ

২৯ জুন

৫৬৫৬.০৫ পয়েন্ট ৯.৭৭ পয়েন্ট

৮০১ কোটি ১৯ লাখ

১৭৩ কোটি ১০ লাখ

২৮ জুন

৫৬৪৬.২৮ পয়েন্ট ৪৭.২০ পয়েন্ট

৬২৮ কোটি ৯ লাখ

১১৬ কোটি ৩ লাখ

২২ জুন

৫৫৯৯.০৮ পয়েন্ট ৩২.৩৮ পয়েন্ট

৭৪৪ কোটি ১২ লাখ

৪৩ কোটি ৭১ লাখ

২১ জুন

৫৫৬৭.৭০ পয়েন্ট  ৪০.৪৮ পয়েন্ট

৭০০ কোটি ৪১ লাখ

৫৫ কোটি ৬৭ লাখ

২০ জুন

৫৫২৭.২২ পয়েন্ট ৪৮.৪০ পয়েন্ট

৬৪৪ কোটি ৭৪ লাখ

১০৩ কোটি ৮৫ লাখ

১৯ জুন

৫৪৭৮.৮২ পয়েন্ট ১৭.১৯ পয়েন্ট

৫৪০ কোটি ৮৯ লাখ

৬৭ কোটি ৪৯ লাখ

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ৪২ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা রিজেন্ট টেক্সটাইলের ৩৪ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩১ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্রাইম ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- আর্গন ডেনিম, লাফার্জ সুরমা সিমেন্ট, ফুয়াং ফুডস, আইসিবি, প্যারামাউন্ট টেক্সটাইল, বেক্সিমকো এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৭৯৪ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৮০ কোটি ৪১ লাখ টাকা। লেনদেন হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৪৬টির। অপরদিকে দাম কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।

এমএএস/এমআরএম/এমএস

আরও পড়ুন