ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচকের বড় উত্থান : লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা

প্রকাশিত: ১০:০৩ এএম, ০৩ জুলাই ২০১৭

এক কার্যদিবসের ব্যবধানে সোমবার দেশের উভয় পুঁজিবাজারে (ডিএসই এবং সিএসই) মূল্যসূচকের বড় ধরনের উত্থান হয়েছে। সেই সঙ্গে লেনদেন ছাড়িয়ে গেছে হাজার কোটি টাকা।

এর আগে টানা ছয় কার্যদিবসে মূল্যসূচক বাড়ার পর রোববার উভয় পুঁজিবাজারে মূল্যসূচক কিছুটা নিম্নমুখী হয়। ওই দিন দেশের প্রধান পুঁজিবাজার ডিএসই’র প্রধান মূল্যসূচক ১ পয়েন্ট এবং সিএসই’র সার্বিক মূল্যসূচক কমেছিল ১০ পয়েন্ট। তবে সূচক কমলেও উভয় বাজারে লেনদেন বেড়েছিল।

মূলত রমজান মাসের শেষ সপ্তাহ থেকেই ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে দেশের শেয়ারবাজার। ঈদের আগে টানা চার কার্যদিবস মূল্যসূচক ও লেনদেন বাড়ে। ঈদের পরও সেই চাঙাভাব অব্যাহত থাকে। ঈদের পরের দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকে উভয় পুঁজিবাজার। এরপর রোববার মূল্যসূচক কিছুটা কমে।

তবে এক কার্যদিবসের ব্যবধানে সোমবার উভয় বাজারে মূল্যসূচকের বড় উত্থান ঘটেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১০৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানেরই শেয়ারের দাম বেড়েছে। সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ২০৯টি বা ৬৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ৭৭টির বা ২৩ শতাংশের, আর অপরিবর্তিত রয়েছে ৪৩টির বা ১৩ শতাংশের দাম।

অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণও। ডিএসইতে সোমবার লেনদেন হয়েছে ১ হাজার ৪৬ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। আগের কার্যদিবসে লেনদেন হয়ছিল ৮৫৫ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। সে হিসাবে সোমবার লেনদেন বেড়েছে ১৯১ কোটি ১৮ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানিটির ৩২ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রিজেন্ট টেক্সটাইলের শেয়ার লেনদেন হয়েছে ৩২ কোটি ৫৮ লাখ টাকার এবং ২৬ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, ডরিন পাওয়ার, সাইফ পাওয়ার, প্রাইম ব্যাংক, গ্রামীণ ফোন, আইসিবি এবং নূরানী ডাইং।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৭২২ পয়েন্টে। সিএসইতে আজ লেনদেন হয়েছে ৫৭ কোটি ৯৫ লাখ টাকা শেয়ার। আজ লেনদেন হওয়া মোট ২৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৭২টির। অপরদিকে কমেছে ৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।

এমএএস/এমএমজেড/এসআর

আরও পড়ুন