ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ব্যাংক আমানতে নতুন আবগারি শুল্ক

প্রকাশিত: ০৯:১০ পিএম, ২৮ জুন ২০১৭

শূন্য থেকে ১ লাখ টাকা পর্যন্ত আমানতে উপর আবগারি শুল্ক থাকছে না।  নতুন প্রস্তাবনা অনুসারে  ১ লাখ প্লাস থেকে ৫ লাখ টাকা পর্যন্ত    ১৫০  টাকা। ৫ লাখ প্লাস  থেকে ১০ লাখ টাকা পর্যন্ত  ৫০০  টাকা। ১০ লাখ প্লাস থেকে ১ কোটি টাকা পর্যন্ত ২৫শ’ টাকা। ১ কোটি প্লাস থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ১২ হাজার টাকা। ৫ কোটি টাকার ঊর্ধ্বে  ২৫ হাজার টাকা ধরা হয়েছে।

বুধবার জাতীয় সংসদে বাজেট আলোচনার ওপর সমাপনী বক্তব্যে এসব প্রস্তাব দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এসব প্রস্তাব বৃহস্পতিবার পাস হবে। যা ১ জুলাই থেকে কার্যকর হবে।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন,  ব্যাংক আমানতের উপর আবগারি শুল্ক ২০০২ সাল থেকেই আরোপিত হচ্ছে। ২০ হাজার টাকার অধিক আমানতের উপর ইতোপূর্বে ১৫০ টাকা আবগারি শুল্ক কর্তন করা হত। আমি নতুন কোনো কর বা শুল্ক আরোপ করিনি, বরং একদিকে করমুক্তি সম্প্রসারণ করি এবং অন্যদিকে করহার সামান্য বাড়িয়ে দিই।

তিনি বলেন, এক লাখ টাকা পর্যন্ত আমানতের উপর আবগারি শুল্ক মওকুফের প্রস্তাব করা হয়েছিল। এবং এক লাখ টাকার উপরে আমানতকারীদের উপর পূর্বে কর্তনকৃত হার পরিবর্তিত করে নতুন হার ধার্যের প্রস্তাব করা হয়েছিল। আবগারি শুল্কের সীমা ২০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত মওকুফের যে প্রস্তাব করা হয়েছে তা নিয়ে কোনো আলোচনা হয়নি। বরং বিদ্যমান আবগারি শুল্ক যা এখন ১ লাখ টাকার ঊর্ধ্বসীমার ওপর হতে কার্যকর হবে তার বৃদ্ধি নিয়ে বহু আলোচনা হয়েছে।

বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করেছি। প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী ১ কোটি টাকার হিসাব পর্যন্ত যে হার প্রস্তাব করা হয়েছিল তা কমানো হয়েছে।’

এমএ/জেডএ

আরও পড়ুন