ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

প্রকাশিত: ১১:২৯ এএম, ১৪ জুন ২০১৭

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক ও লেনদেন উভয় বেড়েছে। এ নিয়ে টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো শেয়ারবাজার। এর আগে টানা চার কার্যদিবস দরপতন ঘটে ছিল।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে ডিএসই-৩০ সূচক। এই সূচকটি দশমিক ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৭ পয়েন্টে। তবে কমেছে ডিএসই শরীয়াহ সূচক। এ সূচকটি দশমিক ৮০ পয়েন্ট কমে ১ হাজার ২৬০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ১৬১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় তুলনায় বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির দাম।

ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪৭ কোটি ২৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪০০ কোটি ৭০ লাখ টাকা।। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৪৬ কোটি ৫৫ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্যাটবিসির শেয়ার। এদিন কোম্পানির ৪৪ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সেন্ট্রাল ফার্মার ১৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল।

এরপর রয়েছে- আর্গন ডেনিম, বিডি ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স, অ্যাকটিভ ফাইন, এমজেএল বিডি, আমরা টেকনোলজি এবং সিএমসি কামাল।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ২৪৩ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২১টির। অন্যদিকে দাম কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম।

এমএএস/জেএইচ/এমএস