ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

দরপতনের ধারায় শেয়ারবাজার

প্রকাশিত: ০৯:২১ এএম, ১২ জুন ২০১৭

টানা ছয় কার্যদিবস মূল্য সূচক বাড়ার পর দেশের শেয়ারবাজার এবার টানা দরপতনের ধারায় রয়েছে।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দরপতন হয়েছে। এ নিয়ে উভয় বাজারে টানা চার কার্যদিবস দরপতন ঘটলো।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ৫ হাজার ৪৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি কমেছে অপর দুটি সূচকও।

ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ১৫৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টির দাম।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭০ কোটি ৩১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৬৯ কোটি এক লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৯৮ কোটি ৭০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার। এদিন কোম্পানির ১৪ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ১১ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন, বেক্সিমকো ফার্ম, ব্র্যাক ব্যাংক, বিডি ফাইন্যান্স, স্কয়ার ফার্ম, এমজেএল বাংলাদেশ এবং সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ২২০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪০ কোটি ২৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৬৮টির। অপরদিকে দাম কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির দাম।

এমএএস/এনএফ/জেআইএম

আরও পড়ুন