ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাজারে আসছে নতুন ১০০ ও ৫০০ টাকার নোট

প্রকাশিত: ১০:১০ এএম, ০৬ জুন ২০১৭

নতুন নিরাপত্তা সুতা সম্বলিত ১০০ ও ৫০০ টাকার কাগজে ব্যাংক নোট বাজারে আসছে। আগামী ১১ জুন বাংলাদেশ ব্যাংকের মতিঝিল প্রধান কার্যালয় থেকে নতুন এ টাকা ইস্যু করা হবে। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য শাখাও এ নোট ছাড়বে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করার লক্ষ্যে এতে বিদ্যমান কাগজের পরিবর্তে উন্নতমানের কাটিংকৃত দীর্ঘস্থায়ী ১০০ শতাংশ কটন কাগজে মুদ্রিত এবং নতুন ও উন্নততর ৪ মিমি প্রশস্ত নিরাপত্তা সুতা সংযোজন করা হয়েছে। গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত ১৪০ মিমি x ৬২ মিমি পরিমাপের ১০০ টাকা এবং ১৫২ মিমি x ৬৫ মিমি পরিমাপের ৫০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে।

আর ১০০ টাকার নতুন নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে স্টার ক্রম (StarChrome) লাল রঙের নিরাপত্তা সুতা এবং উজ্জ্বল রূপালি বারের সমন্বয়ে পেঁচানো অবস্থায় দেখা যাবে।

৫০০ টাকার নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে স্টার ক্রম নামক লাল রঙের নিরাপত্তা সুতা এবং উজ্জ্বল স্বর্ণালি বারের সমন্বয় পেঁচানো টুস্টেড (Twisted) অবস্থায় দেখা যাবে। বর্ণিত নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে বা আলোর বিপরীতে দেখলে ১০০ টাকার নোটে ‘১০০ টাকা’, ৫০০ টাকার নোটে ‘৫০০ টাকা’ লেখাটি দেখা যাবে। ‘১০০ টাকা’ এবং ‘৫০০ টাকা’ লেখা কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ ও আংশিক এবং কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভেতরে অবস্থান করবে। ১০০ ও ৫০০ টাকা মূল্যমানের উভয় নোট বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে এর হলোগ্রাফিক স্টার ক্রম অংশের রঙ লাল থেকে সবুজে পরিবর্তিত হবে এবং উজ্জ্বল রঙধনুর রঙের বারে রূপান্তরিত হয়ে ওপর থেকে নিচে চলতে দেখা যাবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না।

নোটের রঙ, ডিজাইন ও অন্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’ ও ‘৫০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যথাক্রমে ৩টি ও ৪টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে।

এদিকে নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ ও ৫০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

এসআই/জেএইচ/জেআইএম

আরও পড়ুন