ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

নিম্নমুখী পুঁজিবাজার

প্রকাশিত: ০৯:৪৩ এএম, ১২ মে ২০১৫

টানা পাঁচ কার্যদিবস দর বাড়ার পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার উভয় শেয়ারবাজারে সূচক পতন হয়েছে। কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর। কমেছে গত দিনের চেয়ে টাকার অংকে লেনদেনও।

দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ২২ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ২৮ পয়েন্ট।

মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে চার হাজার ৩২৬ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএসইএস সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৬২ পয়েন্ট ৩৯ এবং ডিএস৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৬২২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন টাকার অংকে লেনদেন হয়েছে ৫৫৪ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ৪২ কোটি টাকা কম। গতকাল লেনদেন হয়েছিল ৫৯৬ কোটি টাকা।

ডিএসইতে ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১০৩টির দাম বেড়েছে, কমেছে ১৮৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার সিএসইতে সিএসসিএক্স সূচক ২৮ পয়েন্ট কমে ৮ হাজার ১৫২ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে মোট ২৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে।

এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১৪৪টির আর অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৮৭ লাখ টাকার।

এসআই/বিএ/আরআই