ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সম্পত্তি বাঁচাতে একদিনের সময় পেল রবি

প্রকাশিত: ০৯:২৭ এএম, ৩০ মে ২০১৭

সম্পত্তি রক্ষায় এক দিনের সময় নিয়েছে বেসরকারি মোবাইল ফোন অপারেটর ‘রবি’। গ্রাহক প্রতারণার অভিযোগে করা জরিমানার অর্থ চূড়ান্ত নোটিশের পরও পরিশোধ না করায় মঙ্গলবার সম্পত্তি ক্রোক করতে রবির গুলশান কার্যালয়ে যায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর।

এ সময় জরিমানার অর্থ পরিশোধে একদিনের সময় চান রবি কর্তৃপক্ষ।  তাদের একদিনের সময় দেয়া হয়েছে।

অধিদফতরের উপ-পরিচালক শাহীন আরা মমতাজ জাগো নিউজকে বলেন, বারবার নোটিশ দেয়ার পরও রবি জরিমানার অর্থ পরিশোধ করেনি। আইন অনুযায়ী জরিমানার সমপরিমাণ অর্থের সম্পত্তি ক্রোক করতে এসেছিলাম। তারা একদিনের সময় চেয়েছেন। আগামীকাল বুধবার জরিমানার অর্থ পরিশোধ করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে রবি কর্তৃপক্ষ।

এ সময় রবির পক্ষে উপস্থিত ছিলেন কোম্পানির সেক্রেটারিয়েট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট আহমেদ ইকবাল পারভেজ, ভাইস প্রেসিডেন্ট আবদুল্লাহ আল মামুনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে গত এপ্রিলে তিন গ্রাহকের পৃথক অভিযোগের ভিত্তিতে শুনানি শেষে রবিকে মোট ৪ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়। ওই সময় জরিমানা পরিশোধে পাঁচ কার্যদিবস সময় চায় রবি। ২৪ এপ্রিল (সোমবার) ছিল তাদের শেষ দিন। ওইদিনও জরিমানা পরিশোধ করেনি কোম্পানিটি।

অধিদফতর সূত্র জানায়, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৭০ (৫) ধারা অনুযায়ী গত ৩০ এপ্রিল রবিকে চূড়ান্ত নোটিশ দেয়া হয়। ওই নোটিশে ১৫ কার্যদিবস সময় দেয়া হলেও জরিমানার অর্থ পরিশোধ করেনি তারা। তাই ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী রবির সমপরিমাণ অর্থের সম্পদ ক্রোক করা হবে। আইনে প্রতিষ্ঠানটি সিলগালা করে দেয়ারও বিধান রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সোহাগ নামে এক রবি গ্রাহক ৯৮ টাকা রিচার্জে ২৮ দিনের মেয়াদি দেড় জিবি ইন্টারনেট প্যাকেজ ক্রয় করেন। কিন্তু রিচার্জের পর তিনি পান মাত্র এক জিবি। এ নিয়ে অভিযোগ করলে শুনানি শেষে রবিকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়।

আর মো. সাইফুল নামে এক গ্রাহকের অভিযোগ, ভ্যাটসহ ২৮ টাকায় ৫০ এমবি ইন্টারনেট ডাটার অফার দিয়ে বলা হয়, একটি লিংকে গিয়ে সারাদিন বাংলা নাটক দেখা যাবে। কিন্তু তিনি ওই লিংকে কোনো নাটক দেখতে পাননি।

এ বিষয়ে অভিযোগ করা হলে শুনানি শেষে রবিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া দুই টাকার বিনিময়ে ভ্যালু অ্যাডেড সার্ভিসে (ভ্যাস) হেলথ টিপস অফার অ্যাক্টিভ করেন আল-আমিন নামে আরেক গ্রাহক। যিনি সার্ভিসটি বন্ধ করতে নির্ধারিত শর্টকোট পাঠালেও তা বন্ধ হয়নি। এতে অনেক সময় তার মোবাইল ফোনের ব্যালেন্স থেকে টাকা কেটে নেয়া হয়।

আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে ভোক্তা সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করেন ওই গ্রাহক। এরপর এ বিষয়ে শুনানি করে রবিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসআই/এমএ/এএইচ/আরআইপি

আরও পড়ুন