ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচক বেড়েছে উভয় পুঁজিবাজারে

প্রকাশিত: ০১:৩১ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৪

দ্বিতীয় দিনে মঙ্গলবার মূল্য সূচক বেড়েছে দেশের উভয় পুঁজিবাজারে। একইসঙ্গে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। দিনের শুরু থেকে বাজার ঊর্ধ্বমুখী থাকে। তবে শেষভাগে সূচক বেশি বেড়েছে।

দিনশেষে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬০২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৭টির, কমেছে ৬৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৫৫১ কোটি ৬৬ লাখ ২৬ হাজার টাকা।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৫৫৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫০১ কোটি ৪৬ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে মঙ্গলবার লেনদেন বেড়েছে ৫০ কোটি ১৯ লাখ ৮৩ হাজার টাকা।

মঙ্গলবার ডিএসই’র টপ-২০ তালিকায় থাকা কোম্পানিগুলোর মোট ২৫৪ কোটি ২৬ লাখ ২৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ৪৬.০৯ শতাংশ।

মঙ্গলবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের। এদিন এ কোম্পানির ৫৯ লাখ ৬৯ হাজার ১০০টি শেয়ার ২৪ কোটি ৯২ লাখ ৪৫ হাজার ৯০০ টাকায় লেনদেন হয়েছে।

এছাড়া গ্রামীণফোনের ২২ কোটি ৬১ লাখ, লাফার্জ সুরমা সিমেন্টের ২২ কোটি ৬১ লাখ, এমজেএলবিডির ১৫ কোটি ১২ লাখ, বেক্সিমকো ফার্মার ১৪ কোটি ৯৩ লাখ, বিএসসির ১৩ কোটি ৩৯ লাখ, কেয়া কসমেটিক্সের ১২ কোটি ৬১ লাখ, অগ্নি সিস্টেমসের ১২ কোটি ১৬ লাখ, আরডি ফুডের ১১ কোটি ৪৪ লাখ এবং বিএসআরএম স্টিলসের ১০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ৪৫টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে মোট লেনদেন হয়েছে ৪১ কোটি ৬ লাখ টাকা।

সোমবার সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৬৭ লাখ টাকা। সে হিসেবে মঙ্গলবার সিএসইতে লেনদেন বেড়েছে ১ কোটি ৩৯ লাখ টাকা।