ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

২ বছর উৎসে কর প্রত্যাহার চায় বিজিএমইএ

প্রকাশিত: ০৮:১৫ এএম, ২৭ মে ২০১৭

বিশ্ব বাজারে দেশীয় তৈরি পোশাক খাতকে টিকিয়ে রাখতে আগামী দুই বছর উৎসে কর প্রত্যাহার চেয়েছে পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

একই সঙ্গে রফতানির ওপর নগদ পাঁচ শতাংশ সহায়তা প্রদান ও করপোরেট ট্যাক্স হার ২০ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ করার দাবি জানিয়েছে সংগঠনটি।

শনিবার দুপুরে বিজিএমইএ ভবনের সভাকক্ষে ‘পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি ও আসন্ন বাজেট (২০১৭-১৮)’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরেন বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, পোশাক শিল্পকে বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিকূলতা মোকাবেলা করে এগিয়ে যেতে হচ্ছে। ইউরোর দরপতন, বেক্সিট এবং গ্যাস সংকটসহ নানা কারণে আমাদের উৎপাদন ব্যয় বেড়েছে ১৮ শতাংশ।

তৈরি পোশাক শিল্প নিয়ে হতাশা প্রকাশ করে তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরে নতুন বাজারে অনুপ্রবেশের চেষ্টা করলেও আশানুরূপ ফল পাওয়া যায়নি। ব্যাপক প্রচেষ্টা সত্ত্বেও জাপানের বাজারে অনু্প্রবেশ করা যাচ্ছে না। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাজারের ক্ষেত্রেও একই অবস্থা।

তিনি বলেন, সব মিলিয়ে গত ১০ মাসে নতুন বাজারে আমাদের রফতানি প্রবৃদ্ধি হয়েছে মাত্র এক দশমিক ২১ শতাংশ। যেখানে বিগত বছরে প্রবৃদ্ধি ছিল ১৫ থেকে ২০ শতাংশ।

বর্তমান পরিস্থিতিকে সংকটময় উল্লেখ করে বিজিএমইএ সভাপতি আগামী দুই বছরের জন্য এই খাতে উৎসে কর প্রত্যাহারসহ সব ধরনের সহযোগিতার দাবি জানান।

শিল্পে নতুন বিনিয়োগ উৎসাহিত করতে শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে রাজস্ব নীতিসহ অন্যান্য সব নীতি ও কৌশল পাঁচ বছরের জন্য স্থিতিশীল রাখারও দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ সভাপতি মোহাম্মদ নাসির ও মোহাম্মদ হাসান খান বাবুসহ বিজিএমইএ নেতারা।

এসআই/এসআর/এমএস

আরও পড়ুন