ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

রাজশাহী অঞ্চলের মহাসড়ক প্রশস্তকরণে ৪৩৮ কোটি টাকার প্রকল্প

প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ১৫ মে ২০১৭

রাজশাহী অঞ্চলের গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণে ৪৩৮ কোটি ৯৮ লাখ টাকার প্রকল্প হাতে নেয়া হচ্ছে। প্রকল্পের অধীনে রাজশাহী জোনের ২টি আঞ্চলিক মহাসড়কের ৭৪ কিলোমিটার সড়কের মান উন্নয়ন ও প্রশস্ত করা হবে। এজন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় এ সংক্রান্ত প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিতব্য এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। পরিকল্পনা কমিশন সূত্র জানায়, সড়ক-মহাসড়ক বিভাগের আওতায় সমগ্র দেশে ২০৯টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে। তার মধ্যে সড়ক ও জনপদ অধিদফতরের অধীনে রাজশাহী জোনে রয়েছে ১৬টি আঞ্চলিক সড়ককে মহাসড়কে উন্নীত করা হবে। এর অংশ হিসেবে ৭৪ কিলোমিটার আঞ্চলিক সড়ক মহাসড়কে উন্নীত করা হচ্ছে, যার জন্য ব্যয় হবে ৪৩৮ কোটি টাকা।

প্রকল্পের কাজ বাস্তবায়ন হলে বগুড়া থেকে নওহাটা-মহাদেবপুর-পত্নীতলা-ধামুইরহাট হয়ে জয়পুরহাট পর্যন্ত ১৭ দশমিক ৫ কিলোমিটার এবং রাজশাহীর নওহাটা হয়ে চৌমাসিয়া পর্যন্ত ৫৬ দশমিক ৫০ কিলোমিটার সড়কের মধ্যে নিরবচ্ছিন্ন যোগাযোগ নিশ্চিত হবে।

অনুমোদন পেলে সড়ক ও জনপদ অধিদফতর চলতি বছর থেকে ২০১৯ সাল নাগাদ এই প্রকল্পের কাজ শেষ করবে। এ প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ প্রকল্পের মতামত দিতে গিয়ে বলেন, রাজশাহী অঞ্চলের সড়কের নিরবচ্ছিন্ন যোগাযোগ নিশ্চিত করতে প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ। এ প্রকল্প নিয়ে ২০১৬ সালের ডিসেম্বরে পরিকল্পনা কমিশনে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে। গুরুত্ব বিবেচনায় প্রকল্পটি আগামী একনেকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে।

এমএ/ওআর/এমএস