ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

এফবিসিসিআইয়ে প্রথম ভোট দিয়ে খুশি মমতাজ

প্রকাশিত: ০৯:২৫ এএম, ১৪ মে ২০১৭

‘এবার প্রথম ভোটার হয়েছি। উৎসবমুখর পরিবেশে ভোট দিলাম। খুব ভালো লাগছে।’ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নির্বাচনের ভোট প্রদান শেষে এমন অনুভূতি প্রকাশ করেন জনপ্রিয় সংগীতশিল্পী এবং সংসদ সদস্য মমতাজ বেগম।

রোববার সকালে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০১৭-১৯ মেয়াদের নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। মমতাজ বেগম হাউজ অ্যান্ড ফ্লাট প্লট অনার্স অ্যাসোসিয়েশন ভোটার।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, বিরতিহীনভাবে এ ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত।

ভোট প্রদান শেষে মমতাজ বলেন, ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআইয়ে এবার প্রথম আমি ভোটার হয়েছি। এখানে ভোট দিতে এসে দেখি উৎসবমুখর পরিবেশ চলছে। খুবই ভালো লাগছে। আমি আশা করি জাতীয় নির্বাচনও যেন এমন হয়। এ নির্বাচন থেকে আমাদের শিক্ষা নেয়া উচিত।

তিনি বলেন, সরকার দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে। এ জন্য সবচেয়ে বেশি প্রয়োজন ব্যবসায়ীদের সহযোগিতা। এ নির্বাচনে ব্যবসায়ীদের নেতা নির্বাচন হবে। আমার প্রত্যাশা নির্বাচিত প্রতিনিধিরা সরকারের উন্নয়নের সহযোগিতা করবেন। কারণ ব্যবসায়ীদের সহযোগিতা ছাড়া দেশ এগিয়ে নেয়া সম্ভব নয়।

এর আগে সকালে প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সালমান এফ রহমান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও সংগঠনটির সাবেক সভাপতি আনিসুল হক, আব্দুল আউয়াল মিন্টু, নিউজ পেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) সভাপতি মতিউর রহমান প্রমুখ ভোট দেন।

এবার সমঝোতার মাধ্যমে চেম্বার গ্রুপ থেকে সরকার সমর্থক প্যানেলের ১৮ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে এফবিসিসিআই নির্বাচনে ৬০ পরিচালক পদের মধ্যে ১৮টি পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে এ বছর ব্যবসায়ী ঐক্য ফোরাম ও সম্মিলিত গণতান্ত্রিক পরিষদ নামে দুটি পৃথক প্যানেলে ৩৬ জন পরিচালক প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সম্মিলিত গণতান্ত্রিক পরিষদ থেকে নির্বাচনে অংশ নেয়া ১৮ জনের মধ্যে ১০ জনই বর্তমান মেয়াদের পরিচালক। প্যানেলটির লিডার হিসেবে রয়েছেন শফিউল ইসলাম মহিউদ্দিন। আর ব্যবসায়ী ঐক্য ফোরামের সমন্বয়কারী কাজী ইফতেখার হোসেন বাবলু।

এফবিসিসিআইয়ের ওয়েবসাইটে দেয়া তথ্যে দেখা যায়, এবার নির্বাচনে মোট ভোটার সংখ্যা দুই হাজার ৩৪১ জন। এর মধ্যে ৮১টি চেম্বার থেকে ৪৫৪ জনকে ভোটার করা হয়েছে। অপরদিকে ৩৮০টি অ্যাসোসিয়েশন থেকে ভোটার হয়েছেন এক হাজার ৮৮৭ জন।

এফবিসিসিআই নির্বাচন বোর্ড সূত্রে জানা গেছে, ২৪টি পদে বড় ব্যবসায়ী সংগঠন থেকে পরিচালক মনোনয়ন দেয়া হবে। ১৬ মে পরিচালকদের ভোটে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচিত হবেন। ১৭ মে পরিচালক পদের বিপরীতে আপিল করা যাবে। ২০ মে চূড়ান্ত ফল ঘোষণা করা হবে।

এসআই/এমএএস/আরএস/বিএ/জেআইএম

আরও পড়ুন