ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের দরপতন

প্রকাশিত: ১০:১৪ এএম, ০৯ মে ২০১৭

টানা দরপতনের বৃত্ত থেকে বের হতে পারছে না শেয়ারবাজার। মঙ্গলবার টানা তৃতীয় দিনের মতো মূল্যসূচক কমেছে। আগের দুইদিন মূল্যসূচক কমলেও লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছিল। কিন্তু মঙ্গলবার সেই চিত্রের পরিবর্তন হয়ে দর হারিয়েছে লেনদেন হওয়া অর্ধেকেরও বেশি প্রতিষ্ঠান।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৫৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। একই চিত্র অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এ বাজারে লেনদেন হওয়া ৫১ শতাংশ প্রতিষ্ঠানই দর হারিয়েছে।

মূল্যসূচক ও অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমলেও উভয় বাজারে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৭৭৪ কোটি ৩ লাখ টাকা। আগের দিন সোমবার লেনদেন হয় ৬৩২ কোটি ৪৭ লাখ টাকা। অর্থাৎ লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে ১৪১ কোটি ৫৬ লাখ টাকা।

গত কয়েকদিনের মতো এদিনও লেনদেন হওয়া বেশিরভাগ ব্যাংক খাতের প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। লেনদেন হওয়া ব্যাংক খাতের কোম্পানিগুলোর মধ্যে মাত্র ৯টির দাম বেড়েছে। অপরদিকে কমেছে ১৭টি প্রতিষ্ঠানের শেয়ারের।

ব্যাংক খাতের পাশাপাশি প্রকৌশল, জ্বালানি, ওষুধ ও বীমা খাতের লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। প্রকৌশল খাতের কোম্পানিগুলোর মধ্যে ২১টি প্রতিষ্ঠানই এ দিন দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ১০টি প্রতিষ্ঠানের শেয়ারের।

জ্বালানি খাতের প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর হারিয়েছে ১২টি প্রতিষ্ঠান। আর দাম বেড়েছে ৫টির। ওষুধ খাতের ১৬টি প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে এবং বেড়েছে ১০টির। আর বীমা খাতের ২২টি প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে এবং বেড়েছে ১৬টির।

তবে কিছুটা ভালো অবস্থানে রয়েছে আর্থিক ও খাদ্য খাতের কোম্পানিগুলো। খাদ্য খাতের লেনদেন হওয়া ১০টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬টি প্রতিষ্ঠানের শেয়ারের। আর আর্থিক খাতের ৯টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে এবং সমান সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৭৪টি বা ৫৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম কমেছে ১১৪টি বা ৩৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি বা ১১ শতাংশের দাম। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট কমে ৫ হাজার ৫১১ পয়েন্টে দাঁড়িয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ডরিন পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ৫১ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ৩২ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিডি ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার লিজিং, এক্সিম ব্যাংক, এসপিসিএল, আরএসআরএম স্টিল, মার্কেন্টাইল ব্যাংক এবং ন্যাশনাল ফিড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৫৭ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ৪১ কোটি ১১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৩ কোটি ১৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪২টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

এমএএস/জেডএ/এএইচ/পিআর

আরও পড়ুন