ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ব্যাংক কোম্পানি আইন মন্ত্রিসভায় উঠছে আজ

প্রকাশিত: ০৩:৪৬ এএম, ০৮ মে ২০১৭

ব্যাংক কোম্পানি আইন সংশোধনের প্রস্তাব আজ সোমবার অনুষ্ঠেয় মন্ত্রিসভার বৈঠকে উঠছে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদ্যমান ব্যাংক কোম্পানি আইনে ধারাবাহিকভাবে দুই মেয়াদে পরিচালক পদে সর্বোচ্চ ৬ বছর পর্যন্ত থাকার বিধান রয়েছে। তবে তিন বছর বিরতির পর আবার তারা পরিচালক হতে পারেন। কিন্তু ব্যাংক মালিকদের দাবির মুখে প্রস্তাবিত আইনে পরিচালকদের মেয়াদ তিন বছর বাড়ানো হচ্ছে।

এছাড়া পরিবারপ্রতি পরিচালকদের সংখ্যায়ও পরিবর্তন আসছে। এছাড়া প্রস্তাবিত নতুন আইনে ব্যাংকের পরিচালক নিয়োগে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদনেরও প্রয়োজন হবে না। অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এ সংক্রান্ত প্রস্তাব ফেব্রুয়ারিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে পেশ করা হয় এবং তিনি তাতে অনুমোদন দেন।

সূত্রে জানা গেছে, বেসরকারি ব্যাংকগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্সের (বিএবি) দাবি ও তোড়জোড়ের মুখেই ব্যাংক কোম্পানি আইনের সংশোধনের উদ্যোগ নেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। কেন্দ্রীয় ব্যাংক সংশোধনীর বিপক্ষে মত দিলেও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তা আমলে নেয়নি।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ পাস হওয়ার পর থেকে বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালকদের মেয়াদ সম্পর্কিত ধারাটি এখন পর্যন্ত পাঁচবার সংশোধন করা হয়। এ ধারায় ব্যাংকের পর্ষদে একজন পরিচালক কত বছর পরিচালক থাকতে পারবেন, তা বলা রয়েছে। ধারাটি সর্বশেষ সংশোধন হয় ২০১৩ সালে। এবারেরটি ষষ্ঠবারের মতো উদ্যোগ।

এআরএস/জেআইএম

আরও পড়ুন