ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শেয়ারবাজারে বড় পতনে সপ্তাহ শুরু

প্রকাশিত: ১০:০৮ এএম, ৩০ এপ্রিল ২০১৭

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এর আগে টানা তিন কার্যদিবস শেয়ারবাজার ঊর্ধ্বমুখী ছিল।

রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৮ পয়েন্ট কমে ৫ হাজার ৪৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৬১৪ কোটি ৭৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৯৮ কোটি ৮৪ লাখ টাকা। অর্থাৎ লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ৮৪ কোটি ৯ লাখ টাকা।

এদিন লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০৯টি বা ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। অপরদিকে দাম বেড়েছে ৮০টির বা ২৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির বা ১০ শতাংশের দাম।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সাইফ পাওয়ার টেকের শেয়ার। এদিন কোম্পানির ২৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফিন্যান্সের ২২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনে এরপর রয়েছে- মার্কেন্টাইল ব্যাংক, ইউনাইটেড পাওয়ার গ্রিড, এসপিসিএল, ইসলামী ফাইন্যান্স, বিডি কম, আমরা টেকনোলজি এবং এসিআই।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসসিএক্স সূচক ১০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৩০৩ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ৩৭ কোটি ১১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৯ কোটি ১৭ লাখ টাকা।

রোববার সিএসইতে লেনদেন হওয়া ২১৯টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দাম।

এমএএস/এমআরএম/এএইচ/আরআইপি

আরও পড়ুন