ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অ্যাকশন এইডের প্রতিবেদন ভিত্তিহীন : বিজিএমইএ

প্রকাশিত: ০৮:০৬ এএম, ২৪ এপ্রিল ২০১৭

সাভারের রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের নিয়ে সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক বেসরকারি দাতা সংস্থা অ্যাকশন এইড যে প্রতিবেদন করেছে তা ভিত্তিহীন বলে দাবি করেছে বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির ( বিজিএমইএ) সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

সোমবার রাজধানীর জুরাইন কবরস্থানে রানা প্লাজা দুর্ঘটনায় নিহত শ্রমিকদের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের সামনে তিনি এ দাবি করেন।

সিদ্দিকুর রহমান বলেন, রানা প্লাজায় আহত কোনো শ্রমিক এখনো বেকার নেই। যদি কেউ প্রমাণ দিতে পারে যে, সে রানা প্লাজা দুর্ঘটনায় আহত তাহলে তার পুনর্বাসনের ব্যবস্থা বিজিএমইএ করবে। বিজিএমইএর ফান্ডে এখনও প্রচুর টাকা অলস পড়ে আছে। কেউ উপযুক্ত প্রমাণ দিয়ে এই টাকা নিতে পারছে না।

গত ২২ এপ্রিল (শনিবার) ‘অবিস্মরণীয় অমার্জনীয় : রানা প্লাজা’ শিরোনামে এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে অ্যাকশন এইড। প্রতিবেদনে বলা হয়, এক হাজার ৪০৩ জন আহত ও ৬০৭ জন নিহত শ্রমিকের পরিবারের ওপর এ জরিপ পরিচালনা করে সংস্থাটি। এর মধ্যে এখনও ৪৮ শতাংশ শ্রমিক শারীরিক এবং ৩৩ দশমিক ৪ শতাংশ মানসিকভাবে অসুস্থ। আর অসুস্থতার কারণে এসব শ্রমিক কাজে ফিরতে পারছেন না। রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের মধ্যে ৪২ দশমিক ৪ শতাংশ এখনো বেকার।

অ্যাকশন এইডের প্রতিবেদনের কড়া সমালোচনা করে সিদ্দিকুর রহমান বলেন, এ ধরনের প্রতিবেদন ভিক্তিহীন। যা দেশের পোশাক খাতকে আরও ক্ষতিগ্রস্থ করবে।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের ঘটনা ঘটে। ওই সময় এ ভবন থেকে এক হাজার ১১৭ জনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। পরে হাসপাতালে মারা যান আরও ১৯ জন। জীবিত উদ্ধারকৃতদের মধ্যে এক হাজার ৫২৪ জন আহত হন। তদের মধ্যে গুরুতর আহত হয়ে পঙ্গুত্ববরণ করে অনেক শ্রমিক।

এসআই/জেডএ/পিআর

আরও পড়ুন