ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পুঁজিবাজার থেকে দেড়শ কোটি টাকা তুলবে এস্কয়ার কম্পোজিট

প্রকাশিত: ০৪:০৮ পিএম, ১৮ এপ্রিল ২০১৭

বুকবিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে দেড়শ কোটি টাকা সংগ্রহ করবে এস্কয়ার নিট কম্পোজিট। এ লক্ষ্যে মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর রেডিসন হোটেলে রোড শো’র আয়োজন করা হয়েছে।

এস্কায়ার নিট কর্তৃপক্ষ জানায়, প্রতিষ্ঠানটি ৫৭৬ কোটি টাকার ব্যবসা সম্প্রসারণ করবে। এরমধ্যে পুঁজিবাজার থেকে সংগ্রহ করা হবে ১৫০ কোটি টাকা। বাকি অর্থের মধ্যে ৩৪০ কোটি টাকা বৈদেশিক ও দেশীয় ঋণ এবং ৮৬ কোটি টাকা কোম্পানির মুনাফা থেকে সংগ্রহ করা হবে।

এস্কায়ার নিট কম্পোজিটের ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

শেয়ারবাজার থেকে সংগ্রহ করা টাকার মধ্যে ১০০ কোটি ৪২ লাখ টাকা দিয়ে ভবন নির্মাণ, ২১ কোটি ২৩ লাখ টাকা দিয়ে ইয়ার্ন ডাইং মেশিন ক্রয়, ২১ কোটি ৯১ লাখ টাকা দিয়ে ওয়াশিং প্ল্যান্ট মেশিন ক্রয় ও বাকি ৬ কোটি ৪৪ লাখ টাকা আইপিও বাবদ খরচ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রতিষ্ঠানটির আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালের ৬ মাসের (জুলাই-ডিসেম্বর) ব্যবসায় ১৯৬ কোটি ৭ লাখ টাকা আয় হয়েছে। ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৫ কোটি ৫৫ লাখ টাকা।

শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৫ পয়সা। আর ২০১৬ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৪ টাকা ২৬ পয়সা।

এস্কয়ার নিট কম্পোজিটের ব্যবস্থাপনা পরিচালক মো. এহসান উল হাবিব বলেন, ক্রেতাদের চাহিদা বাড়ার কারণে কোম্পানির ব্যবসা সম্প্রসারণ করা হবে। সংগৃহীত অর্থ দিয়ে ভালুকা এবং কাঁচপুরে নিজস্ব জমিতে ব্যবসা সম্প্রসারণের কাজ করা হবে।

তিনি জানান, এস্কয়ার নিট কম্পোজিট ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়। ১৭ বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটি এরই মধ্যে অনেক আন্তর্জাতিক সনদ অর্জন করেছে। এরমধ্যে অ্যাকর্ড, এনএবিএল, সিজিএস, ব্যুরো ভেরিটাস, বিএসসিআই, অর্গানিক এক্সচেঞ্জ থেকে সনদ অর্জন করেছে।

এস্কয়ার নিট কম্পোজিটের এমডি জানান, কোম্পানিটিতে বছরে প্রায় ৪৫০ কোটি টাকার পোষাক বিক্রি হয়। কর্মরত রয়েছেন ৮ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারী। ব্যবসায় সম্প্রসারণ হলে নতুন করে আরও ১০ হাজার লোকের কর্মসংস্থান হবে। বর্তমানে কোম্পানিতে নিটিং, ফেব্রিক ডাইং, প্রিন্টিং, অ্যামব্রোডারি, ইন্ডাস্ট্রি লন্ড্রি ইত্যাদি সুবিধা রয়েছে।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. মোফাজ্জল হুসাইন, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মুস্তাফিজুর রহমানসহ বিভিন্ন মার্চেন্ট ব্যাংকার্স অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচ্যুয়াল ফান্ড, স্টক ডিলার, ব্যাংক, ক্রেডিট রেটিং এজেন্সি, বীমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, রিকগনাইজড পেনশন অ্যান্ড প্রভিডেন্ড ফান্ড, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), উভয় স্টক এক্সচেঞ্জ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমএএস/এমএমএ/এএইচ/আরআইপি