ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ইন্টারনেটে ভ্যাট, সিমে কর প্রত্যাহারের দাবি

প্রকাশিত: ০২:১৩ পিএম, ১৮ এপ্রিল ২০১৭

আসন্ন বাজেটে ইন্টারনেটের উপর আরোপিত ভ্যাট ও সিম থেকে ট্যাক্স প্রত্যাহারের দাবি জানিয়েছে মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব)।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে অ্যামটব নেতারা এসব প্রস্তাব জানান।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে আলোচনায় শুল্কনীতির সদস্য ফরিদ উদ্দিন, আয়কর নীতির সদস্য পারভেজ ইকবাল, ভ্যাটনীতির সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন উপস্থিত ছিলেন।

অ্যামটব-এর মহাসচিব টিআইএম নূরুল কবির বলেন, মোবাইল খাতের সরকারের উন্নয়ন সহযোগী। তাই এ খাতের জন্য কম্প্রিহেনসিভ ট্যাক্স পলিসি প্রণয়ন করা দরকার।

‘এছাড়া আগামী বাজেটে অন্য প্রতিষ্ঠানের ন্যায় কর্পোরেট ট্যাক্স নির্ধারণ, সারচার্জ ও ইন্টারনেটের উপর ভ্যাট প্রত্যাহারের দাবি জানাচ্ছি।’

বাজেট প্রস্তবনা তুলে ধরে তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন এবং জিডিপি প্রবৃদ্ধিতে মোবাইল খাতের সরাসরি অবদান আছে। ১০ শতাংশ মোবাইল সংযোগ বাড়লে জিডিপির প্রবৃদ্ধি ১ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পায়।

‘কিন্তু উচ্চ করহার এ খাত বিকাশের অন্তরায়। তাই অন্যান্য খাতের মতো কর্পোরেটের করহার ৩৫ শতাংশ নির্ধারণ করা উচিত,’ বলেন নূরুল কবির।

তিনি বলেন, অধিক মানুষকে মোবাইল নেটওয়ার্কের আওতায় আনতে সিম ট্যাক্স প্রত্যাহার করা উচিত। এতে রাজস্বের ক্ষতি হবে না বরং বাড়বে।

এ সময় ইন্টারনেট ও মডেমের উপর ভ্যাট প্রত্যাহার, সিম কার্ড আমদানিতে ট্যারিফ মূল্য কমানো, আগের মতো জানুয়ারি-ডিসেম্বর আয়বছর নির্ধারণ, অনিবাসী ব্যক্তি পারিশ্রমিকের উপর আরোপিত উৎসে কর ৩০ শতাংশ থেকে কমানোর দাবিও জানান অ্যামটব-এর এই নেতা।

এ সময় মোবাইল অপারেটরদের উদ্দেশ্যে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, দালানের ছাদে মোবাইল টাওয়ার করতে গেলে বিল্ডিং কোড মেনে করতে হবে। জনসাধারণের ঝুঁকির বিষয়টি মাথায় রাখতে হবে।

‘টাওয়ারের নিরাপত্তার প্রতি খেয়াল রাখতে মাঝে মাঝে জনস্বাস্থ্যে কোনো বিরূপ প্রতিক্রিয়া আছে কিনা সে বিষয়ে গবেষণা চালাতে হবে,’ যোগ করেন তিনি।

এ সময় বকেয়া রাজস্ব পরিশোধ করতেও মোবাইল অপারেটরদের তাগাদা দেন এনবিআর চেয়ারম্যান।

এমএ/এমএমএ/এমএস

আরও পড়ুন