ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসইতে ৪৬ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

প্রকাশিত: ০৯:২৯ এএম, ১৩ এপ্রিল ২০১৭

টানা দরপতন অব্যাহত রয়েছে দেশের শেয়ার বাজারে। সেইসঙ্গে প্রতিনিয়ত কমছে লেনদেনের পরিমাণ। লেনদেন কমে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ৪৬ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার দরপতনের মধ্যে দিয়ে ডিএসইতে এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা সাত কার্যদবিস মূল্য সূচকের পতন ঘটলো। আর শেষ ১২ কার্যদিবসের মধ্যে ১০ কার্যদিবসই মূল্য সূচক কমলো।

লেনদেন ও মূল্য সূচক দরপতনের সঙ্গে বৃহস্পতিবর ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের মূল্য কমেছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দাম।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ৫১ পয়েন্ট কমে ৫ হাজার ৬৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৯৫ কোটি ৭৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭১৪ কোটি ৮৪ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ১১৯ কোটি ৫ লাখ টাকা।

টাকার অংকে বৃহস্পতিবার ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ২১ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের ২১ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে তুং হাই নিটিং।

লেনদেনে এরপর রয়েছে- ডরিন পাওয়ার, ইভিন্স টেক্সটাইল, রিজেন্ট টেক্সটাইল, আরএসআরএম স্টিল, সিটি ব্যাংক এবং ইসলামী ব্যাংক।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসসিএক্স সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৫৮৬ পয়েন্টে। বাজারটিতে ৪৭ কোটি ৬৯ লাখ টাকার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৬টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

এমএএস/এসআর/জেআইএম

আরও পড়ুন