ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পাঁচ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ট্যানারিতে বিচ্ছিন্ন অভিযান

প্রকাশিত: ০৭:১৩ এএম, ০৮ এপ্রিল ২০১৭

রাজধানীর হাজারীবাগে থাকা ট্যানারির গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম চালাচ্ছে পরিবেশ অধিদফতর। এ অভিযানের নেতৃত্ব দিচ্ছেন পাঁচজন ম্যাজিস্ট্রেট।

তাদের সার্বিক তত্ত্বাবধানে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে কাজ করছে ৪টি ইউনিট, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নে ৬টি ইউনিট এবং পানির সংযোগ বিচ্ছিন্ন করতে কাজ করছে ৪টি ইউনিট।

শনিবার হাজারীবাগের ট্যানারি অঞ্চল থেকে পরিবেশ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) রাইসুল আলম মণ্ডল জাগো নিউজকে এসব তথ্য জানান।

তিনি জাগো নিউজকে বলেন, সকাল ১০টার দিকে সংযোগ বিচ্ছিন্ন করার কার্যক্রম শুরু হয়। আমরা চেষ্টা করছি আজকের মধ্যেই সকল সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম সম্পন্ন করার। যদি আজ কাজ শেষ না হয় তবে রোববার দুপুরের আগেই সকল সংযোগ বিচ্ছিন্ন করা হবে। সংযোগ বিচ্ছিন্ন করে আমরা আদালতে প্রতিবেদন জমা দেবো।

এ সময় তিনি বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবারই সংযোগ বিচ্ছিন্ন করার কথা ছিল। কিন্তু লোকবল সংকটের কারণে ওইদিন আমরা কার্যক্রম চালাতে পারিনি। এখন যত দ্রুত সম্ভব আমরা কাজ শেষ করতে চাই। কারণ আদালতে আমাদের প্রতিবেদন জমা দিতে হবে।

সংযোগ বিচ্ছিন্ন করা বিভিন্ন কারখানায় গিয়ে দেখা যায়, গ্যাস বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করে বিদ্যুতের মিটার, জেনারেটর গ্যাস মিটার এবং গ্যাসের লেজার নিয়ে যাচ্ছেন সংযোগ বিচ্ছিন্ন করার কাজে নিয়োজিতরা। এর বিনিময়ে যেসব সামগ্রী নেয়া হচ্ছে তার প্রমাণ স্বরূপ লিখিত একটি কাগজ কারখানা কর্তৃপক্ষকে দেয়া হচ্ছে।

গ্যাস সংযোগ বিচ্ছিন্ন কাজে নিয়োজিতরা জানিয়েছেন, জেনারেটর গ্যাস মিটার ও গ্যাসের লেজার নিয়ে যাওয়ার কারণে কারখানাগুলো তিতাসের লাইনের গ্যাস পাবেন না। যদি কেউ নতুন মিটার লাগিয়ে গ্যাস সংযোগ নেয় তবে তার বিরুদ্ধে মামলা করা হবে। তবে মিটার না লাগিয়ে কারখানা কর্তৃপক্ষ যদি চায় তাহলে সিলিন্ডার গ্যাস ব্যবহার করতে পারবে। কারণ সিলিন্ডার গ্যাস ব্যবহারের জন্য এই মিটারের প্রয়োজন নেই।

অ্যাপেক্স কারখানার ভেতরে গিয়ে দেখা যায়, কারখানাটির একপাশে কয়েকজন নারী শ্রমিক কাজ করছেন। তাদের পাশেই ওয়েট ব্লু করা চামড়ার স্তুপ পড়ে রয়েছে। বিপরীত দিকে কিছু শ্রমিক ড্রাম সরানোর কাজ করছে। তারপাশেই কিছু শ্রমিক মেশিন সরানোর কাজ করছে।

এসব শ্রমিকরা অভিযোগ করেন, সাভারে তাদের থাকার জায়গা না করেই এবং গ্যাস সংযোগ না দিয়েই আজ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হলো।

এ বিষয়ে পরিবেশ অধিদফতরের মহাপরিচালক রাইসুল আলম মণ্ডলের কাছে জানতে চাইলে তিনি জাগো নিউজকে বলেন, এটি শিল্প মন্ত্রণালয়ের বিষয়। আমাদের দায়িত্ব গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা। আদালতের নির্দেশে আমরা সে কাজই করছি।

এমএএস/এসআই/এআরএস/এমএস

আরও পড়ুন