ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

৯ প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা

প্রকাশিত: ০৮:৫০ এএম, ২৪ এপ্রিল ২০১৫

গত সপ্তাহে জুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯টি প্রতিষ্ঠান সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এতথ্য জানা গেছে।

প্রতিষ্ঠানগুলো হলো- ন্যাশনাল টি, বাংলাদেশ থাই, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ইবনে সিনা, প্রভাতী ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি), মার্কেন্টাইল ব্যাংক ও ম্যারিকো বাংলাদেশ।

ন্যাশনাল টি
খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি ন্যাশনাল টি শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৩৮ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি দাঁড়িয়েছে ১২৬ টাকা ২০ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম)৩১ জুলাই অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ জুলাই।

বাংলাদেশ থাই এ্যালোমিনিয়াম
প্রকৌশল খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ থাই এ্যালোমিনিয়াম লি. শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে।  প্রতিষ্ঠানটির ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ৫৪ পয়সা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২২ জুন অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ মে।

পাইওনিয়ার  ইন্স্যুরেন্স
বিমা খাতের প্রতিষ্ঠান পাইওনিয়ার ইন্সুরেন্স কোম্পানি লি. শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।  এর মধ্যে ৫ শতাংশ নগদ এবং ২৫ শতাংশ বোনাস  লভ্যাংশ রয়েছে।  প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ২ পয়সা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২১ মে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ মে।

ইবনে সিনা
ওষধ ও রসায়ন খাতের প্রতিষ্ঠান দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লি. শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৩০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ রয়েছে।  প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে।  সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৫ টাকা ৯৫ পয়সা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৬ জুন অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১০ মে।

প্রভাতী ইন্স্যুরেন্স
বিমা খাতের প্রতিষ্ঠান প্রভাতী ইন্সুরেন্স কোম্পানি লি. শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ৮৪ পয়সা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৫ জুন অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ মে।

অগ্রণী ইন্স্যুরেন্স
বিমা খাতের প্রতিষ্ঠান অগ্রনী ইন্স্যুরেন্স কোম্পানি লি. শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ৮৪ পয়সা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৩০ মে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ এপ্রিল।

বাংলাদেশ শিপিং করপোরেশন
পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। প্রতিষ্ঠানটি ৩০ জুন ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২ টাকা ৪৭ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য ৬১৯ টাকা।ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৬ জুন অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ মে।

মার্কেন্টাইল ব্যাংক
ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান মার্কেন্টাইল ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকটি পরিচালনা পর্ষদের বোর্ড সভায় ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে ব্যাংকটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ৫৯ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য ১৮ টাকা ৩৫ পয়সা।বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৪ মে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ মে।

ম্যারিকো বাংলাদেশ
ওষুধ ও রসায়ন খাতের ম্যারিকো বাংলাদেশ লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ৫০ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। প্রতিষ্ঠানটি ৩১ মার্চ ২০১৫ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ৩৭৫ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ দিয়েছিল। চূড়ান্ত লভ্যাংশের ফলে মোট লভ্যাংশ দাঁড়িয়েছে ৪২৫ শতাংশ। সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪২ টাকা ৬৯ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫৪ টাকা ৩৫ পয়সায়। প্রতিষ্ঠানটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৩ আগস্ট অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ জুন।

এসআই/এআরএস/এমএস