ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

আয়কর আইনজীবী হতে ২২ হাজার আবেদন

প্রকাশিত: ১০:০৭ এএম, ০৬ এপ্রিল ২০১৭

আয়কর আইনজীবী হতে ব্যাপক সাড়া মিলেছে। গত ৩১ মার্চ পর্যন্ত আবেদনের সময়সীমা নির্ধারিত ছিল। এ সময়ের মধ্যে প্রায় ২২ হাজার ৩৮৬টি আবেদনপত্র জমা পড়েছে।

আয়কর দাতার নিবন্ধন সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গতি রেখে আয়কর পেশাজীবী নিবন্ধনের কার্যক্রম বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে জাতীয় রাজস্ব বোর্ড ((এনবিআর)। এ প্রক্রিয়ার অংশ হিসেবে নতুন নিবন্ধন দেয়ার জন্য গত ২৭ ফেব্রুয়ারি কয়েকটি জাতীয় দৈনিকে আয়কর পেশাজীবী (আইটিপি) নিবন্ধন-২০১৭ সম্পর্কে বিজ্ঞপ্তি প্রকাশ করে এনবিআর।

এনবিআর বলছে, সরকারের রাজস্ব ভাণ্ডারে অর্থ যোগানে আয়কর পেশাজীবীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ দায়িত্ব পালনের মাধ্যমে আয়কর পেশাজীবীরা সাধারণ জনগণকে সঠিকভাবে কর প্রদানে সচেতন ও উদ্বুদ্ধ করেন। স্বচ্ছতা আনয়ন ও করদাতা-বান্ধব পরিবেশ সৃষ্টি করতে আয়কর পেশাজীবীদের ভূমিকা রয়েছে। কর বিভাগের কার্যক্রম দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি আয়কর পেশাজীবীর সংখ্যাও বৃদ্ধি করা প্রয়োজন।

এনবিআর গৃহীত ‘সুশাসন ও আধুনিক ব্যবস্থাপনা কাঠামো’র আওতায় প্রয়োজনীয় কার্যপদ্ধতি যথাযথভাবে অনুসরণপূর্বক আয়কর পেশাজীবী নিবন্ধন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, আয়কর পেশাজীবীরা এনবিআরের গুরুত্বপূর্ণ অংশীজন। কর বিভাগের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি আয়কর পেশাজীবীরা উন্নয়নের অক্সিজেন ‘রাজস্ব’ সংগ্রহের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখেন। এ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের মাধ্যমে আয়কর পেশাজীবীরা সাধারণ জনগণকে সঠিকভাবে কর প্রদানে সচেতন ও উদ্বুদ্ধ করে থাকেন।

তিনি আশা প্রকাশ করে বলেন, ভবিষ্যতেও আয়কর পেশাজীবী রাজস্ব বোর্ডের সহযোগী শক্তি হিসেবে কাজ করবে। জাতীয় রাজস্ব বোর্ড তার সব অংশীজনের সঙ্গে সুসম্পর্ক বজায়ের পাশাপাশি সব ক্ষেত্রে সুশাসন ও করদাতাবান্ধব পরিবেশ সুনিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ।

এমএ/জেডএ/এএইচ/পিআর

আরও পড়ুন