ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ট্যানারির গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন শনিবার

প্রকাশিত: ০৮:২৫ এএম, ০৬ এপ্রিল ২০১৭

হাজারীবাগে থাকা ট্যানারিগুলোর গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে আগামী শনিবার। পরিবেশ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) রাইসুল আলম মণ্ডল বৃহস্পতিবার দুপুরে জাগো নিউজকে মোবাইল ফোনে এ তথ্য জানান।

আদালতের নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবার রাজধানীর হাজারীবাগে থাকা সকল ট্যানারির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার কথা। কিন্তু সংযোগ বিচ্ছিন্ন না করায় সেখানে অবস্থিত ট্যানারিগুলোতে স্বাভাবিক কার্যক্রম চলতে দেখা যায়।

বৃহস্পতিবার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন না করার বিষয়ে রাইসুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘আমাদের জনবলের সংকট রয়েছে। এ কারণে আজ (বৃহস্পতিবার) গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম চালাতে পারছি না। এ কাজের জন্য আমরা দু’দিন সময় পিছিয়েছি। আমরা নিজেরাই আজ বৈঠক করেছি। বৈঠকের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী আগামী শনিবার থেকে হাজারীবাগের ট্যানারির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে।’

যোগাযোগ করা হলে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব সাখাওয়াত হোসেন জাগো নিউজকে বলেন, ‘আমরা শুনেছি, আজ গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে না। শনিবার সংযোগ বিচ্ছিন্ন করা হবে। তবে এ বিষয়ে আমরা কোন নোটিশ পায়নি।’

তিনি আরও বলেন, ‘আজ (বৃহস্পতিবার) বিকাল ৪টায় ট্যানারির মালিক ও শ্রমিকসহ সংশ্লিষ্ট সকল সংগঠনের সঙ্গে বৈঠক হবে। ওই বৈঠক থেকে পরবর্তী করণীয় ঠিক করা হবে।’

বৃহস্পতিবার সকাল থেকে হাজারীবাগ অঞ্চলে অবস্থান করে দেখা যায়, কাঁচা চামড়াগুলো গ্রেডিং, ফিনিশিং, কেমিক্যাল দিয়ে ওয়েট ব্লু-সহ চামড়া প্রক্রিয়াজাত করা হচ্ছে। হাজারীবাগের রাস্তা দিয়ে ঠেলাগাড়ি বোঝাই করে চামড়া কারখানাগুলোতে আনা-নেয়া হচ্ছে। অধিকাংশ কারখানার প্রধান গেট বন্ধ রাখা হয়েছে।

গত ৩০ মার্চ হাজারীবাগে থাকা ট্যানারিগুলোর সব কার্যক্রম ৬ এপ্রিলের মধ্যে বন্ধ করা হলে জরিমানা মওকুফের বিষয়টি বিবেচনার কথা জানান সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ সংক্রান্ত পরবর্তী শুনানি ৯ এপ্রিল গ্রহণের কথাও জানান আদালত।

এর আগে পরিবেশ দূষণের দায়ে ২ মার্চ ১৫৪ ট্যানারির বকেয়া জরিমানা বাবদ ৩০ কোটি ৮৫ লাখ টাকা দুই সপ্তাহের মধ্যে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। ১২ মার্চ হাজারীবাগে থাকা সব ট্যানারি কারখানা অবিলম্বে বন্ধে হাইকোর্টের নির্দেশ বহাল রাখেন আপিল বিভাগ। একই সঙ্গে ট্যানারি কারখানাগুলোর গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্নের আদেশও বহাল রাখেন আদালত।

এর আগে সাভার চামড়া শিল্পনগরীতে ট্যানারি স্থানান্তরে বারবার আলটিমেটাম দেন সরকারের একাধিক মন্ত্রী।

এমএএস/এসআই/এমএইচএম/এমএআর/আরআইপি

আরও পড়ুন