ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

আইপিইউ সম্মেলনে ২০ লাখ ডলার রফতানি আদেশ পেল বিকেএমইএ

প্রকাশিত: ০১:০১ পিএম, ০৫ এপ্রিল ২০১৭

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের অংশ হিসেবে আয়োজিত শিল্প মেলায় বাংলাদেশের তৈরি পোশাকখাত ও এর ব্যাকওয়ার্ড লিংকেজে একক ও যৌথ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে বিশ্বের কোম্পানিগুলো। মেলায় বাংলাদেশের নিটপণ্য উৎপাদনকারী বিভিন্ন প্রতিষ্ঠান প্রায় ২০ লাখ ডলারের নিটপণ্যের রফতানি আদেশ পেয়েছে। একইসঙ্গে ভবিষ্যতে এ ধরনের রফতানি আদেশের প্রতিশ্রুতিও দিয়েছে। বিকেএমইএ সূত্রে এসব তথ্য জানা গেছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৩৬তম আন্তর্জাতিক সম্মেলন। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন রফতানি উন্নয়ন ব্যুরো ও বাংলাদেশ সংসদ সচিবালয়ের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এ সম্মেলনের মূল উদ্দেশ্য ছিল বৈশ্বিকভাবে অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক অসমতা দূর করা। বিশ্বের ১৪০টি দেশ থেকে প্রায় ১৪০০ আইন প্রণেতা ও ব্যবসায়ী এ সম্মেলনে অংশগ্রহণ করেন, যাদের মধ্যে ৬৫০ জন সংসদ সদস্য এবং ৫৩ জন স্পিকার ছিলেন।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) থেকে বলা হয়েছে, আন্তর্জাতিক এ মেলার মাধ্যমে বাংলাদেশের নিটপণ্য রফতানির নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। ধারণা করা হচ্ছে, এ মেলার দীর্ঘমেয়াদী প্রভাবে আগামীতে বাংলাদেশ থেকে নিটপণ্য রফতানির পরিমাণ আরও বাড়বে। মেলায় অংশ্রহণকারী বিভিন্ন ব্যক্তি বিকেএমইএ’র স্টল পরিদর্শন করেন এবং বাংলাদেশের নিট শিল্পের সাবির্ক প্রশংসা করেন।

বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান বলেছেন, এ ধরনের একটি আয়োজনের মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন চিত্র সারাবিশ্বের সামনে আমরা তুলে ধরতে সক্ষম হয়েছি। ভবিষ্যতে আরও সহযোগিতা চাই।

এমএ/আরএস/ওআর/এমএস

আরও পড়ুন