ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ চায় রিহ্যাব

প্রকাশিত: ০২:৫৭ পিএম, ০৩ এপ্রিল ২০১৭

আবাসন খাতে অপ্রদর্শিত অর্থ সহজ শর্তে বিনিয়োগের সুযোগ দেয়া উচিত বলে মনে করে ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। একই সঙ্গে সংগঠনের পক্ষ থেকে ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রেশন সংশ্লিষ্ট কর এবং ফি সর্বমোট ৭ শতাংশ নির্ধারণেরও দাবি জানানো হয়েছে।

সোমবার নির্মাণ, ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পখাতে ব্যবসায়ীদের নিয়ে প্রাক-বাজেট আলোচনায় এ দাবি জানানো হয়।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে আলোচনায় আয়কর নীতির সদস্য পারভেজ ইকবাল, শুল্কনীতির সদস্য লুৎফর রহমান ও ভ্যাট নীতি সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনায় রিহ্যাবের পক্ষ থেকে আবাসন খাতের সংকট উত্তরণের একগুচ্ছ প্রস্তাব দেয়া হয়। এর মধ্যে আগামী অর্থবছরে একক সুদের হারে দীর্ঘমেয়াদী রি-ফিন্যান্সিং পদ্ধতি চালু, ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রেশন সংশ্লিষ্ট কর ও ফি সর্বমোট ৭ শতাংশ নির্ধারণ, অপ্রদর্শিত অর্থ আবাসন খাতে বিনিয়োগের সুযোগ, আবাসনশিল্প রক্ষার্থে নির্দিষ্ট সময়ের জন্য বিদ্যমান মুসক হ্রাসসহ নতুনভাবে মূসক আরোপ না করা উল্লেখযোগ্য।

এ সময় রিহ্যাব সদস্যসহ আবাসন খাতের বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তাদের পক্ষে বক্তব্য দেন- রিহ্যাবের সহ-সভাপতি লিয়াকত আলী ভূঁইয়া।

তিনি বলেন, আবাসন খাতে অপ্রদর্শিত অর্থ সহজ শর্তে বিনিয়োগের সুযোগ দেয়া উচিত। না হলে দেশ থেকে অর্থ পাচার করে অনেকে বিদেশে সম্পদ কিনবে।

এমএ/এমএমএ/জেএইচ/পিআর

আরও পড়ুন