ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বিও হিসাব বেড়েছে ১৮ হাজার

প্রকাশিত: ০১:২৯ পিএম, ০১ এপ্রিল ২০১৭

পুঁজিবাজারে প্রতিনিয়ত আসছেন নতুন নতুন বিনিয়োগকারী। চলতি বছরের গত তিন মাসে নতুন বিনিয়োগকারী এসেছেন ১৮ হাজারের বেশি। সেন্ট্রাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সিডিবিএল’র তথ্য অনুযায়ী, বর্তমানে সচল বেনিফিশারি ওনার্স (বিও) হিসাব আছে ২৯ লাখ ৫৮ হাজার ৪৪৩টি। যা গত ডিসেম্বর পর্যন্ত ছিল ২৯ লাখ ৪০ হাজার ১২১টি। অর্থাৎ চলতি বছরে বিও হিসাবে বেড়েছে ১৮ হাজার ৩২২টি। শেয়ারবাজারে এই বিও হিসাবের সংখ্যা গত নভেম্বর থেকেই ধারাবাহিকভাবে বেড়েছে।

নভেম্বর শেষে বিও হিসাব ছিল ২৯ লাখ ২১ হাজার ২৩৬টি। সে হিসেবে গত চার মাসে বিও হিসাব বেড়েছে ৩৭ হাজার ২০৭টি।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, চলতি বছরে প্রাতিষ্ঠানিক বিও হিসাব বেড়েছে ৩৬০টি। আর ১৭ হাজার ৯৬২টি বেড়েছে ব্যক্তি পর্যায়ের বিও হিসাব।

ব্যক্তি পর্যায়ের বিনিয়োগকারীদের মধ্যে একক বিনিয়োগকারীর বিও হিসাব বেড়েছে ১৬ হাজার ৯৬৫টি। বর্তমানে ১৮ লাখ ৪৯ হাজার ৬৭৭টি একক বিও হিসাব আছে। যা ডিসেম্বর শেষে ছিল ১৮ লাখ ৩২ হাজার ৭১২টি। চলতি বছরে যৌথ বিও হিসাব ৯৯৭টি বেড়েছে। বর্তমানে যৌথ বিও হিসাব আছে ১০ লাখ ৯৭ হাজার ৪২০টি। যা গত ডিসেম্বর শেষে ছিল ১০ লাখ ৯৬ হাজার ৪২৩টি।

তথ্য অনুযায়ী, বর্তমানে সচল থাকা বিও হিসাবগুলোর মধ্যে পুরুষ বিনিয়োগকারীর নামে আছে ২১ লাখ ৫১ হাজার ৭৪টি। আর ৭ লাখ ৯৬ হাজার ২৩টি বিও হিসাব আছে নারী বিনিয়োগকারীর নামে।

সিডিবিএল সূত্র বলছে, সচল ২৯ লাখ ৫৮ হাজার ৪৪৩টি বিও হিসাবের মধ্যে বাংলাদেশে অবস্থান করা বিনিয়োগকারীদের নামে আছে ২৭ লাখ ৯৪ হাজার ৯১টি। বাকিগুলোর মধ্যে প্রবাসী ও বিদেশিদের নামে আছে ১ লাখ ৫৩ হাজার ৬টি এবং কোম্পানির নামে আছে ১১ হাজার ৩৪৬টি বিও হিসাব।

এসআই/এমএমএ/এএইচ/জেআইএম