ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

টেকসই ও প্রযুক্তিনির্ভর শিল্পখাত গড়ে তোলা হবে

প্রকাশিত: ০২:৩২ পিএম, ২৭ মার্চ ২০১৭

শিল্পসমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে বর্তমান সরকার শিল্প কারখানায় উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি উৎপাদিত পণ্যের গুণগত মানোন্নয়নের প্রতি অগ্রাধিকার দিচ্ছে বলে মন্তব্য করেছেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি বলেন, কৃষিখাতে বাংলাদেশ ইতোমধ্যে কাক্সিক্ষত প্রবৃদ্ধি অর্জনে সফল হয়েছে। এর ধারাবাহিকতায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে বাংলাদেশ এখন টেকসই ও আধুনিক প্রযুক্তিনির্ভর শিল্পখাত গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে। সোমবার রাজধানীর একটি হোটেলে এশিয়ার দেশগুলোর এসএমইখাতে উৎপাদনশীলতার উন্নয়নের লক্ষ্যে ‘উৎপাদন ব্যবস্থাপনায় কাঁচামালের সাশ্রয়ী ব্যবহার শীর্ষক চারদিনব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাপানভিত্তিক এশিয়ান প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এপিও) এবং শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাসের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে এনপিও’র পরিচালক ও যুগ্ম সচিব এসএম আশরাফুজ্জামান, এপিও’র প্রোগ্রাম অফিসার টা-টে ইয়াং বক্তব্য দেন।

সিনিয়র শিল্প সচিব বলেন, ১৬ কোটিরও বেশি জনসংখ্যা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রাণশক্তি। এ জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে সরকার কারিগরি ও উদ্যোক্তা সৃষ্টিধর্মী বাস্তব প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। ফলে দেশেই ভোক্তা শ্রেণি তৈরি হয়েছে এবং তারা দেশে উৎপাদিত পণ্য ব্যবহার করছে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প কারখানার উৎপাদন প্রক্রিয়ায় কাঁচামালের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করা গেলে উৎপাদনশীলতার উন্নয়নের পাশাপাশি অধিক পরিমাণে মানসম্মত পণ্য রফতানির সুযোগ তৈরি হবে। এ লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক কর্মশালা গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, চারদিনব্যাপী এ আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, ফিজি, কোরিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং জার্মানিসহ ১৫টি দেশের মোট ২৩ জন প্রশিক্ষণার্থী ও ৩ জন আন্তর্জাতিক বিশেষজ্ঞ অংশ নিচ্ছেন।

এর মাধ্যমে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর এসএমই শিল্পখাতে কাঁচামালের সাশ্রয়ী ব্যবহারের কৌশল ছড়িয়ে দেয়ার সুযোগ তৈরি হবে বলে আশাপ্রকাশ করেন।

এমএ/এমআরএম/আরআইপি

আরও পড়ুন