ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শেয়ারবাজারে ব্যাংকের দাপট

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১০:৪৭ এএম, ২১ মার্চ ২০১৭

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে মঙ্গলবার দেশের উভয় শেয়ারবাজারে একচেটিয়া দাপট দেখিয়েছে ব্যাংকিং খাত। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে থাকা ২০ প্রতিষ্ঠানের মধ্যে ১৪টিই ব্যাংকিং খাতের কোম্পানি। আর দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নিয়েছে পাঁচ ব্যাংক।

এদিন লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের দাম কমলেও ব্যাংকিং খাতের কোম্পানিগুলোর দাপটে মূলত ডিএসইতে ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক এবং লেনদেন উভয়ই বেড়েছে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশে স্থান করে নেয়া ব্যাংকগুলোর মধ্যে রয়েছে এবি ব্যাংক, সিটি ব্যাংক, ইউসিবি, এনবিএল, ইসলামী ব্যাংক, আইএফআইসি, ব্র্যাক ব্যাংক, এক্সিম ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ওয়ান ব্যাংক এবং মার্কেন্টাইল ব্যাংক।

অপরদিকে দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেয়া ব্যাংকিং খাতের প্রতিষ্ঠানগুলো হলো- এবি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ঢাকা ব্যাংক এবং ইউসিবি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ মির্জ্জা এবি আজিজুল ইসলাম বলেন, পুঁজিবাজারে ব্যাংকিং খাতের একটি বড় অবদান রয়েছে। ব্যাংকিং খাতের শেয়ারের লেনদেন বাড়া শেয়ারবাজারের জন্য ভালো। কারণ এ খাতের লেনদেন বাড়লে তার একটি ইতিবাচক প্রভাব পড়ে শেয়ারবাজারে।

তিনি আরও বলেন, এখন শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর লভ্যাংশ ঘোষণার মৌসুম। অধিকাংশ ব্যাংকই এবার ভালো পরিচালন মুনাফা করেছে। যে কারণে বিনিয়োগকারীরা এ খাতের প্রতিষ্ঠানগুলো থেকে ভালো কিছু পাওয়ার আশা করছেন। হয়তো এরই একটি প্রভাব দেখা যাচ্ছে পুঁজিবাজারে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মো. বখতিয়ার হাসান বলেন, ব্যাংক খাতের সব কোম্পানির আর্থিক হিসাব বছর শেষ হয়েছে। এখন কোম্পানিগুলোর লভ্যাংশ ঘোষণার সময়। ইতোমধ্যে কিছু প্রতিষ্ঠান লভ্যাংশ ঘোষণাও করেছে। বিভিন্ন মাধ্যম থেকে খবর পাওয়া যাচ্ছে এবার ব্যাংকগুলো ভালো মুনাফা করেছে। সম্ভবত এ কারণেই বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ারের দিকে ঝুঁকছেন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে মোট ১ হাজার ২৬৩ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিন ছিল ৯৯৫ কোটি ৪০ লাখ টাকা। অর্থাৎ ডিএসইতে মঙ্গলবার লেনদেন বেড়েছে ২৬৭ কোটি ৬০ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১২৯টির (৪০ শতাংশ)  শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অপরদিকে কমেছে ১৬৭টি (৫২ শতাংশ) প্রতিষ্ঠানের। আর অপরিবর্তীত রয়েছে ২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এবি ব্যাংকের শেয়ার। মঙ্গলবার কোম্পানিটির ৭৩ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ৪৭ কোটি ৫২ লাখ টাকার শেয়ার এবং ৪৩ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফিন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক  ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৭৬৫ পয়েন্টে। বাজারে মোট ৯৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদন হয়েছে। যা আগের দিন ছিল ৫৬ কোটি ১৭ লাখ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন বেড়েছে ৩৭ কোটি ৮৯ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১০৭টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তীত রয়েছে ২৪টির দাম।

এমএএস/এমএমজেড/এএইচ/এমএস

আরও পড়ুন