ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বঙ্গবন্ধুই প্রথম ক্ষুদ্রঋণ চালু করেন : ড. মসিউর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৪৯ এএম, ২০ মার্চ ২০১৭

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই বাংলাদেশে সর্বপ্রথম ক্ষুদ্রঋণ চালু করেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান।

সোমবার দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

‘ঐতিহাসিক মার্চ ১৯৭১ ও বঙ্গবন্ধু’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

সভার প্রধান অতিথি ড. মসিউর রহমান বলেন, বঙ্গবন্ধুই সর্বপ্রথম ক্ষুদ্রঋণের কার্যক্রম শুরু করেছিলেন। দারিদ্র্য জনগোষ্ঠীর উন্নয়নে এ কার্যক্রম চালু করেছিলেন তিনি। সবাইকে স্বাবলম্বী করে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চেয়েছিলেন বঙ্গবন্ধু।

‘কেননা একটি দেশের উন্নয়ন নির্ভর করে সম্পদের যথাযথ ব্যবহারের ওপর। আমাদের যা আছে সে সম্পদের অপব্যবহার ও অপচয় রোধ করতে হবে। একই সঙ্গে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সম্পদ উদ্বৃত্ত রাখতে হবে।’

তিনি বলেন, ‘জ্ঞান, তথ্য-প্রযুক্তি, শিক্ষা ও সমাজ ব্যবস্থার উন্নয়ন ঘটিয়ে আমাদের মৌলিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। আর সমৃদ্ধ ভবিষ্যতের জন্য অসম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয়ে নিয়োজিত থেকে কাজ করে যেতে হবে।’

বঙ্গবন্ধুর জীবনাচরণ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, বঙ্গবন্ধু ব্যক্তিগত জীবনে অত্যন্ত সাদামাটা জীবন-যাপন করতেন। সহকর্মীদের প্রতি তার সহানুভূতি ছিল প্রগাঢ়। মানুষকে ভালোবেসেই তিনি সবার নির্ভরস্থল হয়ে ওঠেছিলেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. প্রিয়ব্রত পালের সভাপতিত্বে অনুষ্ঠানে জবি ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সরকার আলী আককাস ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

অনুষ্ঠান পরিচালনা করেন জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ আব্দুল বাকী।

এসএম/এমএমএ/এমএস

আরও পড়ুন