ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মালিহা এম কাদিরের আন্তর্জাতিক পুরস্কার লাভ

প্রকাশিত: ০৬:৪০ পিএম, ১৯ মার্চ ২০১৭

বাংলাদেশের নারী ব্যবসায়ী ও প্রযুক্তি উদ্যোক্তা মালিহা এম কাদির ‘ইয়াং গ্লোবাল লিডার্স ক্লাস অব-২০১৭’ পুরস্কার লাভ করেছেন। দক্ষিণ এশিয়া ক্যাটাগরিতে তিনি পুরস্কারপ্রাপ্ত একমাত্র বাংলাদেশি। মালিহা এম কাদির অনলাইনে টিকেট সেবাদাতা প্রতিষ্ঠান সহজ ডটকমের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক।

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম নিজ নিজ ক্ষেত্রে সবচেয়ে উদ্ভাবনী, উদ্যোগী ও সামাজিক সংস্কারে অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর এ পুরস্কার প্রদান করে। অনূর্ধ্ব ৪০ বছরের উদ্ভাবনী ও উদ্যোমী নারী-পুরুষদের মাঝে যারা নিজেদের গণ্ডি ও বাইরের দুনিয়া নিয়ে চিন্তা ও কাজ করেন তাদের এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

গত বছর ডিজিটাল বাংলাদেশ প্রসারে ব্যাপক ভূমিকা পালনের জন্য আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এই পুরস্কার অর্জন করেন। এই বছর মালিহা মালেক কাদির এই স্বীকৃতি লাভ করলেন।

মালিহা এম কাদির দেশের পরিবহন শিল্প খাত ডিজিটালকরণে যুগান্তকারী কাজ করেছেন বলে ইয়াং গ্লোবাল লিডার্স ফোরামের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

সহজ ডট কম অনলাইন ও মোবাইল অ্যাপসের মাধ্যমে বাস, লঞ্চ, সিনেমা, ইভেন্ট এবং ক্রিকেট খেলার টিকেট বিক্রয় করে থাকে। ২০১৪ সালে প্রতিষ্ঠিত সহজ ডট কম আড়াই বছরের মধ্যে ব্যাপক সুনাম ও খ্যাতি অর্জন করেছে।

অনলাইনে টিকেট বিক্রয়ের পাশাপাশি, সহজ ডট কম বাস ও লঞ্চ অপারেটরদের কার্যক্রম ডিজিটাইজ করার জন্য টিকেটিং সমাধান দিয়ে থাকে।

উল্লেখ্য, মালিহা মালেক কাদির একজন হার্ভার্ড গ্রাজুয়েট। তিনি সহজ ডট কম প্রতিষ্ঠার পূর্বে সিঙ্গাপুরের ২ বিলিয়ন ডলারের কোম্পানি ভিস্তাপ্রিন্ট-এ ডিজিটাল পণ্যের পরিচালক হিসেবে কাজ করেছেন। ভিস্তাপ্রিন্টের আগে তিনি নোকিয়াতে ভারত ও ইন্দোনেশিয়ার মতো উঠতি বাজারে সিনিয়র বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার হিসেবে নোকিয়া লাইফ টুলসের সেবা প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত ছিলেন।

এছাড়া মালিহা সংক্ষিপ্তভাবে সিঙ্গাপুরের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের জন্য কাজ করেছেন।  তিনি  কর্মজীবন শুরু করেন মর্গান স্টেইনলিয়ের নিউইয়র্ক ও সানফ্রান্সিসকো এলাকার ইউটিলিটিজ মর্গাস অ্যান্ড অ্যাকুয়েশন অ্যান্ড ফিনান্সশিয়াল স্পনসারস কভারেজ বিভাগের একজন এনালিস্ট হিসাবে কাজ করেছেন।

এএইচ

আরও পড়ুন